ঢাকা ও ইসলামাবাদ ভিসার সব আবেদন নিষ্পত্তি করবে

  কূটনৈতিক রিপোর্টার ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ভিসাসংক্রান্ত জটিলতার অবসান হতে যাচ্ছে। ঈদের পর উভয় দেশ জমে থাকা সব ভিসার আবেদন নিষ্পত্তি করবে। ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে নিযুক্ত প্রেস কাউন্সেলর মোহাম্মদ ইকবাল হোসেন ও তার পরিবারকে ভিসা দিয়েছে পাকিস্তান। সোমবার ঢাকা ও ইসলামাবাদের কূটনৈতিক সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সম্প্রতি বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ভিসা নিয়ে বেশ জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। পাকিস্তান বাংলাদেশের ভিসা কর্মকর্তাকেই ভিসা দিচ্ছিল না। এর পাল্টা হিসেবে বাংলাদেশও পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দেয়। বিষয়টি নিয়ে উভয় দেশের কূটনৈতিক চ্যানেলে আলোচনার পর সমস্যার সমাধান হতে চলেছে। তবে কিসের ভিত্তিতে এ সমস্যার সমাধান হয়েছে তার বিস্তারিত জানা যায়নি। ইসলামাবাদে বাংলাদেশের ভিসা অফিসার বদলি হয়ে দেশে ফেরার পর নতুন কর্মকর্তা নিযুক্ত হলেও তাকে ভিসা দেয়া বন্ধ রাখে পাকিস্তান। ফলে তিনি ইসলামাবাদ যেতে পারেননি।

সংশ্লিষ্ট সূত্র মতে, ভিসা অফিসার না থাকায় পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের প্রেস কাউন্সিলর মোহাম্মদ ইকবাল হোসেনকে ভিসা ইস্যুর দায়িত্ব দেয়া হয়। কিন্তু ইকবালের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে পাকিস্তান তাকে নতুন করে ভিসা দেয়নি। এ পরিস্থিতিতে তিনি ভিসা ছাড়াই ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে অবস্থান করতে থাকেন। তার পরিবারের সদস্যরা তার সঙ্গে থাকার জন্যে পাকিস্তান যেতে চাইলে পাকিস্তান তাদেরও ভিসা দেয়নি। উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দেয় বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন অবশ্য বলেছেন, পাকিস্তানিদের ভিসা বন্ধ করেনি বাংলাদেশ। তবে ভিসা অফিসার নিয়োগে বাধা সৃষ্টি করে পাকিস্তানই ভিসা দিতে সমস্যার সৃষ্টি করেছে। সংশ্লিষ্টরা বলছেন, উভয় দেশের কূটনৈতিক চ্যানেল সক্রিয় উদ্যোগ নেয়ায় ভিসাসংক্রান্ত জটিল পরিস্থিতির সমাধান হচ্ছে। ঈদের পর সব আবেদন নিষ্পত্তি করা হবে। ঢাকায় পাকিস্তান হাইকমিশনের তরফে সোমবার সাংবাদিকদের কাছে পাঠানো এক বার্তায় বলা হয় যে, ‘আজ ঢাকায় পাকিস্তান হাইকমিশন থেকে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের প্রেস কাউন্সিলর মোহাম্মদ ইকবালের স্ত্রী ও পুত্রকে ভিসা দেয়া হয়েছে’। বার্তাটিতে আর বিস্তারিত কিছু বলা হয়নি। ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের প্রেস কাউন্সেলর ইকবাল হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সোমবার টেলিফোনে যুগান্তরকে বলেন, ‘বাংলাদেশ ও পাকিস্তান উভয় দেশই জমে থাকা ভিসার আবেদন ঈদের পর দ্রুত নিষ্পত্তি করবে। তার অংশ হিসেবে ঢাকায় আমার স্ত্রী ও পুত্রকে এবং ইসলামাবাদে আমাকে ভিসা দিয়েছে পাকিস্তান।’

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ভিসা নিয়ে বেশ কড়াকড়ি চলছে। উভয় দেশই ভিসা দেয়ার ক্ষেত্রে পাল্টাপাল্টি দীর্ঘসূত্রতা করে থাকে। বিশেষ করে কোনো ভিসার আবেদন জমা হলে তা যাচাই করার জন্য গোয়েন্দা সংস্থার কাছে পাঠানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×