ঢাকা সফর শেষে ইইউর বিশেষ দূতের বিবৃতি

মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা জরুরি

  কূটনৈতিক রিপোর্টার ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশে গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা জরুরি বলে মরে করছেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত (ইইউএসআর) অ্যামোন গিলমোর। সোম ও মঙ্গলবার একটি প্রতিনিধি দল নিয়ে ঢাকা এবং কক্সবাজার সফর শেষে এক বিবৃতিতে তিনি এ মত দেন। সফরকালে তিনি ও প্রতিনিধি দলের সদস্যরা আইনমন্ত্রী আনিসুল হক, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নাগরিক সমাজ, কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধি এবং বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। বিবৃতিতে তিনি নারীর অবস্থার উন্নতি এবং মৌলিক শ্রমমান নিশ্চিত, রাজনৈতিক প্রক্রিয়ায় সবার অংশগ্রহণ, নাগরিক সমাজের কথা বলার সুযোগ অবারিত করার প্রতিও গুরুত্বারোপ করেন। মানবাধিকার বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধির এটাই প্রথম বাংলাদেশ সফর। এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশের সরকার এবং নাগরিক সমাজের সঙ্গে ইইউর ঘনিষ্ঠতার প্রতিফলন ঘটেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, বাংলাদেশ এ অঞ্চলে ইইউর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ। বিবৃতিতে গিলমোর বলেন, ‘আমি এখানে এসে কক্সবাজারে থাকা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখেছি, তাদের সঙ্গে কথা বলেছি। একই সঙ্গে তাদের যারা আশ্রয় দিয়েছেন সেই হোস্ট কমিউনিটির (স্থানীয় বাংলাদেশিদের) সঙ্গে কথা বলেছি।’ তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায় কৃতজ্ঞ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×