জাতিসংঘের প্রতিবেদন

চলতি শতকেই হাজার কোটি ছাড়াবে জনসংখ্যা

বাংলাদেশে তারতম্যে ভূমিকা রাখবে অভিবাসীরা

  যুগান্তর ডেস্ক ১৭ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগামী ৩০ বছরে বৈশ্বিক জনসংখ্যা প্রায় ২০০ কোটি বাড়বে বলে ধারণা করছে জাতিসংঘ। সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০৫০ সাল নাগাদ বিশ্বের মোট জনসংখ্যা দাঁড়াবে ৯৭০ কোটিতে। চলতি শতকের শেষে যা এক হাজার ১০০ কোটিতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশে অভিবাসীদের কারণে মোট জনসংখ্যার হিসাবে কম-বেশি হবে।

জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স বিভাগের করা ‘ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টাস-২০১৯’-এ এসব তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিবেদনটি বাংলাদেশ সময় আজ সোমবার প্রকাশিত হবে। এতে বলা হয়েছে- বিশ্বব্যাপী জন্মহার কমে ২০৫০ সাল নাগাদ ২ দশমিক ২-এ গিয়ে ঠেকবে। এ জন্মহারও বৈশ্বিক জনসংখ্যা কমানোর জন্য যথেষ্ট নয়। এ সময়ে সবচেয়ে বেশি জনসংখ্যা বাড়বে আফ্রিকা মহাদেশে। সাব-সাহারান আফ্রিকায় এ হার হবে বর্তমান জনসংখ্যার তুলনায় ৯৯ শতাংশ, ওশেনিয়া অঞ্চলে ৫৬ শতাংশ, উত্তর আফ্রিকা ও পশ্চিম এশিয়ায় ৪৬ শতাংশ, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে ২৮ শতাংশ, মধ্য ও দক্ষিণ এশিয়ায় ২৫ শতাংশ, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে ১৮ শতাংশ, পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় ৩ শতাংশ এবং ইউরোপ ও উত্তর আমেরিকায় ২ শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে- জনসংখ্যা বৃদ্ধির দিক থেকে সবচেয়ে এগিয়ে থাকবে ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, কঙ্গো, ইন্দোনেশিয়া, মিসর, এমনকি যুক্তরাষ্ট্রের মতো দেশ। বলা হয়েছে, অনেক গরিব রাষ্ট্রে মানুষের গড় আয়ু বাড়বে। একই সঙ্গে বিশ্বব্যাপী প্রবীণ লোকের সংখ্যা বৃদ্ধি পাবে। চীনের মতো কিছু দেশে জনসংখ্যা কমবে বলেও প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। মোট জনসংখ্যার হিসাবে কিছুটা হেরফের হবে বাংলাদেশ, নেপাল ও ফিলিপাইনের মতো দেশে। এসব দেশের বিপুলসংখ্যক নাগরিক কাজের জন্য অন্য দেশে থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হবে। মিয়ানমার, সিরিয়া, ভেনিজুয়েলার মতো সহিংসতা কবলিত দেশগুলো থেকে জনগণ বাস্তুচ্যুত হওয়ায় অস্বাভাবিক প্রক্রিয়ায় জনসংখ্যা কিছুটা কমতে পারে। অপরদিকে অভিবাসী নেয়ায় এস্তোনিয়া, জার্মানি, হাঙ্গেরি, ইতালি, জাপান, রাশিয়ার মতো দেশে জনসংখ্যা বাড়তে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×