ফায়ার সার্ভিস

অগ্নিনির্বাপণ মহড়া চলছে নতুন দুটি লেডার কার দিয়ে

  ইকবাল হাসান ফরিদ ২০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরে অগ্নিনির্বাপণে যুক্ত হয়েছে নতুন দুটি টার্ন টেবিল লেডার (টিটিএল) কার। এর একটি ফায়ার সার্ভিস সদর দফতরে রাখা হয়েছে। অপরটি দেয়া হয়েছে বারিধারা ফায়ার স্টেশনে। নতুন দুটি লেডার কার দিয়ে সুউচ্চ ভবনে অগ্নিনির্বাপণ মহড়া করা হচ্ছে। ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে, এ লেডারকার দিয়ে ২২ তলা ভবন পর্যন্ত অগ্নিনির্বাপণের কাজ করা যাবে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর সূত্র জানায়, বুধবার নতুন এ লেডার কার দিয়ে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনে এবং গুলশানের একটি ২২ তলা ভবনে অগ্নিনির্বাপণ মহড়া করেছে। ফায়ার সার্ভিস সদর দফতরের সিনিয়র স্টেশন অফিসার খোরশিদ আনোয়ার যুগান্তরকে বলেন, দুপুর ১টার দিকে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনে একটি অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। এটি আমাদের নিয়মিত মহড়ার অংশ। তিনি জানান, মাসখানেক আগে আনা নতুন টার্ন টেবিল লেডারটি মহড়ার কাজে ব্যবহার করা হয়েছে। বুধবার দুপুরে গুলশান এভিনিউ এলাকায় একটি বহুতল ভবনে অগ্নিনির্বাপণ মহড়া করেছে বারিধারা ফায়ার সার্ভিস স্টেশনের দমকল কর্মীরা। লোটাস কামাল-২ নামে ২২ তলা ভবনটিতে অগ্নিনির্বাপণ মহড়া করা হয়। বারিধারা ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আবুল কালাম আজাদ যুগান্তরকে বলেন, মহড়ায় নতুন টার্ন টেবিল লেডার ব্যবহার করা হয়েছে। তিনি জানান, এ লেডার কারটি দিয়ে ২২ তলা পর্যন্ত অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজ করা যাবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গুলশানে তো অসংখ্য হাইরাইজ বিল্ডিং রয়েছে। এর মধ্যে ২৩-২৪ তলাও আছে। ৬ তলা ভবনের বেশি হলেই ভবনে মিনি ফায়ার স্টেশন (অগ্নিনির্বাপণ ব্যবস্থা) রাখা বাধ্যতামূলক। তিনি জানান, এটিই হল সর্বোচ্চ ক্ষমতার লেডার কার। এর বেশি ক্ষমতাসম্পন্ন লেডার কার বিশ্বের কোনো দেশে নেই। ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে, আগুন এবং ভূমিকম্পের মতো দুর্ঘটনায় উঁচু ভবনে জানমাল রক্ষাসহ নিরাপত্তার বিষয়ে সচেতনতা করতেই অগ্নিনির্বাপণ মহড়া করা হয়। প্রতিটি মহড়ায় ফায়ার সার্ভিসের বহুতল ভবনে আগুন নেভানো এবং উদ্ধার উপযোগী গাড়ি ‘ব্রনটু’ এবং নতুন ‘টিটিএল’ অংশ নেয়। এছাড়া ফায়ার সার্ভিসের টু-হুইলার ওয়াটার মিক্স, ফোর-হুইলার ওয়াটার মিক্স, পানিবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স, ইমার্জেন্সি টেন্ডার, রেসকিউ টিম, ফাস্ট এইড টিম অংশগ্রহণ করে। কোনো ফ্লোরে আগুন লাগলে ভবনে রক্ষিত ফায়ার এক্সটিংগুইশার দিয়ে তাৎক্ষণিকভাবে কিভাবে নেভানো যায় এবং ফায়ার সার্ভিস কিভাবে সহযোগিতা করতে পারে তা যে ভবনে মহড়া করা হয় ওই ভবনের কর্মচারীদের শেখানো হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×