জঙ্গি আমলা খুঁজছে ইন্দোনেশিয়া

  যুগান্তর ডেস্ক ২২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জঙ্গি আমলা খুঁজছে ইন্দোনেশিয়া

সরকার ও প্রশাসনের উচ্চপর্যায়ের পদগুলোতে ইসলামী কট্টরপন্থীদের অনুপ্রবেশ বন্ধ করতে সরকারি কর্মচারী-কর্মকর্তাদের ওপর নজরদারি কঠোর করার পরিকল্পনা করছে ইন্দোনেশিয়া।

সম্প্রতি জাতীয় নির্বাচনে জয় ও সরকার গঠনের পরই ইসলামী কট্টরপন্থাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।

ইন্দোনেশিয়াকে ‘মধ্যপন্থী ইসলাম’র আলোকে গড়তে চান তিনি। সেই লক্ষ্যে নজরদারি প্রক্রিয়া বাস্তবায়নে ইতিমধ্যে একটি নীতি ও সরকারের শীর্ষ কর্মকর্তাদের একটি বাস্তবায়ন কমিটি গঠন করেছেন।

পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট সরকারের একজন শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার এ খবর দিয়েছে রয়টার্স।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ হলেও ইন্দোনেশিয়া একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। কিন্তু গত কয়েক বছরে দেশটিতে ইসলামী কট্টরপন্থার বাড়বাড়ন্ত দেখা দিয়েছে।

বেশ কিছু ধর্মভিত্তিক দল ও রাজনীতিক বিশ্বের তৃতীয় বৃহত্তম মুসলিম দেশটিকে ‘ইসলামী রাষ্ট্র’ হিসেবে প্রতিষ্ঠার দাবি জানাচ্ছেন। এমনকি এই কট্টরপন্থী দলগুলো আইএসের মতো জঙ্গি গোষ্ঠীগুলোর কর্মকাণ্ডকেও সমর্থন করছে। এছাড়া সরকারের শীর্ষ পর্যায়ে অনুপ্রবেশের মাধ্যমে নীতিনির্ধারণে প্রভাব বিস্তারের চেষ্টা করছে কট্টরপন্থীরা।

চলতি বছরের এপ্রিলেই নির্বাচন হয়ে গেল ইন্দোনেশিয়ায়। উইদোদোর জন্য ক্রমবর্ধমান কট্টরপন্থা একটা চ্যালেঞ্জ হিসেবে হাজির হয় কট্টরপন্থীরা। তাকে ইসলামবিরোধী আখ্যা দিয়ে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী প্রাবোয়ো সুবিয়ান্তোসহ অন্যান্য রাজনীতিককে সমর্থনের ঘোষণা দেয়। মধ্যপন্থা ও কট্টরপন্থার নিয়ে সমাজে গভীর বিভাজন সত্ত্বেও দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি।

ক্ষমতায় এসেই কট্টরপন্থার বিরুদ্ধে অভিযানে নামার পরিকল্পনা হাতে নিয়েছেন। উইদোদো সরকারের একজন শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, প্রেসিডেন্ট মনে করেন, ইসলামী হট্টরপন্থা রাষ্ট্রের সঙ্গে সঙ্গে ভবিষ্যৎ গণতন্ত্রকেও হুমকির মুখে ফেলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×