কর্মশালায় ভূমিমন্ত্রী

সঠিকভাবে দায়িত্ব পালন করলে সেবা প্রদানে সমস্যা থাকবে না

  যুগান্তর রিপোর্ট ২৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সবাই সঠিকভাবে ও স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করলে ভূমিসেবা প্রদানে সমস্যা থাকবে না। মাঠপর্যায়ে লব্ধ অভিজ্ঞতা কাজে লাগানোর মাধ্যমে মানুষকে সেবা প্রদান ও দেশের উন্নয়নে অবদান রাখলে আজকের এবং আগামী প্রজন্ম ভালো থাকবে। কাজ করার আগে সবার সাধারণ বুদ্ধি প্রয়োগ করতে হবে। দ্বিধা-দ্বন্দ্ব থাকলে সহকর্মীদের সঙ্গে পরামর্শ করতে হবে। মঙ্গলবার ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরে ‘সরকারি স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তিতে দেওয়ানি মামলার রায়ের ভিত্তিতে রেকর্ড সংশোধনসহ সরকারি সম্পত্তি সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণ’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন। ভূমি মন্ত্রণালয় কর্মশালার আয়োজন করে।

মন্ত্রী বলেন, সরকারি সম্পত্তি ভুলভাবে রেকর্ড হলে তা রক্ষা করতে হবে। অন্যদিকে ব্যক্তির জমি খাস হিসেবে রেকর্ড হয়ে গেলে তারা যেন ভোগান্তিতে না পরেন, সেদিকে লক্ষ রাখতে হবে। তিনি বলেন, আমরা এমন একটি ‘সিস্টেম’ দাঁড় করাতে চেষ্টা করছি যেন এ ধরনের ভুলভ্রান্তির জন্য কারও সর্বোচ্চ আদালতে যেতে না হয়। কারও পৈতৃক সম্পত্তি সিএস ও আরএস রেকর্ডে থাকার পরও যদি হাল জরিপে ভুলভাবে সরকারি তালিকাভুক্ত হয়, তাহলে তা স্থানীয় পর্যায়ে সমাধান করার চেষ্টা করতে হবে।

ভূমিমন্ত্রী আরও বলেন, স্থানীয়ভাবে যেন রেকর্ড মামলা নিষ্পত্তি করা যায়, সেজন্য জেলা প্রশাসক, জিপি (সরকারি কৌঁসুলি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও বিভাগীয় কমিশনারের প্রতিনিধির সমন্বয়ে কমিটি গঠন করতে হবে। কমিটি প্রতিকারপ্রার্থীর বক্তব্য শুনে অভিযোগ নিষ্পত্তি করবে। কমিটির আপিল কর্তৃপক্ষ হবেন সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার।

ভূমি সচিব মাক?ছুদুর রহমান পাটওয়ারী বলেন, ভুলের কারণে অন্যের নামে তালিকাভুক্ত হওয়া সম্পত্তি বিদ্যমান আইনের আওতায় মূল মালিক কিংবা উত্তরাধিকারীকে ফিরিয়ে দিতে হবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন) আনিস মাহমুদ। বক্তব্য দেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল হান্নান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক তসলীমুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×