ব্যাংককে সামাজিক ব্যবসা সম্মেলন

অর্থনীতি মানুষকে আবিষ্কার করতে শেখায়নি : ড. ইউনূস

  যুগান্তর ডেস্ক ৩০ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বলেছেন, বর্তমান অর্থনীতি মানুষকে চাকরি করতে শিখিয়েছে। নিজেকে আবিষ্কার করার সুযোগ দেয়নি। তাই হুকুম মানার এ অর্থনীতি বাতিল করে দিতে হবে। তিনি বলেন, আপনার শক্তি আছে, আপনার বুদ্ধি আছে, নিজেই আবিষ্কার করে বুদ্ধি কাজে লাগান। মনে রাখবেন প্রত্যেক মানুষের ভেতরে জাদুকরি ক্ষমতা রয়েছে। মানুষ পারে না এমন কিছু নেই। তিনি বলেন, টাকার সন্ধানে ব্যস্ত থাকাটা হ্যাপিনেস (সুখ) নয়। মানুষের কল্যাণ সাধনই সুপার হ্যাপিনেস (প্রকৃত সুখ)। শনিবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দুই দিনব্যাপী সামাজিক ব্যবসা সম্মেলনের সমাপনী ভাষণে তিনি এসব কথা বলেন। খবর ভয়েস অব আমেরিকার। প্রফেসর ইউনূস আরও বলেন, গন্তব্য খুব কাছে নয়। আমাদের গন্তব্য পৃথিবীকে বাঁচানো। যদিও আমাদের হাতে সময় নেই। অনেকে অনেক রকম তত্ত্ব হাজির করেন। তিনি বলেন, ২০ থেকে ৩০ বছরের মধ্যেই নাকি তারা পরিবর্তন দেখবেন। আসলে এসব কল্পনা মাত্র। তিনি বলেন, সামাজিক ব্যবসা হল মানুষের সামাজিক দিকটাকে আবিষ্কার ও ব্যবহার করা। এটা চ্যারিটি নয়, অনুদানও নয়। এখানে আমার টাকা আমার কাছে ফিরে আসে। কিন্তু কাজটি আমি এমনভাবে করছি তা পুরোপুরি মানুষের স্বার্থে। মানুষের সমস্যা সমাধানের জন্য।

৫৯টি দেশের ১৫০০ প্রতিনিধির উদ্দেশে প্রফেসর ইউনূস বলেন, এ মুহূর্তে সামাজিক ব্যবসা আন্দোলনে নতুন এক মাত্রা যোগ হয়েছে। আমি দাবি করি না সামাজিক ব্যবসা সফল হয়েছে। আমরা বীজ রোপণ করেছি মাত্র। আস্তে আস্তে বীজে পাতা খুলছে। এটি শাখা-প্রশাখা হওয়ার মতো অবস্থায় পৌঁছায়নি। তবে বলতে পারেন অর্ধেক পৃথিবীর মানুষের মধ্যে প্রচণ্ড রকম আগ্রহ তৈরি করতে পেরেছে। প্রফেসর ইউনূস বলেন, আমাদের কারও কাছে যাওয়ার দরকার নেই। পুঁজিবাদী ব্যবস্থার মধ্যেও আপনি কোনো সুখ পাবেন না। তাই কারও কাছে গিয়ে লাভ নেই। সরকার কিংবা জাতিসংঘ কারও কাছেই গিয়ে লাভ হবে না। তিনি বলেন, অর্থনীতি শুরু হয় এমন একটি মানুষকে কল্পনা করে যে মানুষটি নিজের স্বার্থে কাজ করে। সেই মানুষের মধ্যে কোনো সামাজিক মাত্রা নেই। সে শুধু নিজের জন্য কাজ করে। অথচ মানুষ একটি সামাজিক জীব। সে সমাজ ছাড়া চলতে পারে না। সামাজিক চিন্তাকে বাদ দিয়ে চলতে পারে না। কিন্তু চলমান অর্থনীতি তার সেই চিন্তাকে ছাঁটাই করে দিয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত