রোহিঙ্গা ইস্যু

প্রধানমন্ত্রীর চীন সফর নিয়ে যুক্তরাষ্ট্রের কৌতূহল

প্রকাশ : ০২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কূটনৈতিক রিপোর্টার

রোহিঙ্গা ইস্যুতে চীনের কাছে কী সহায়তা চাইতে পারে বাংলাদেশ- জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধি দল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের প্রেক্ষাপটে সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক বৈঠকে এ নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানতে চাওয়া হয়।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ঢাকা ছেড়ে যাওয়ার আগে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে মার্কিন একটি প্রতিনিধি দলের বৈঠক হয়।

সেখানে মন্ত্রণালয়ের আমেরিকাস এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে বাংলাদেশ সফর করছেন মার্কিন কংগ্রেস সংশ্লিষ্ট দু’জন জ্যেষ্ঠ কর্মকর্তা (কংগ্রেসনাল স্টাফার) রবার্ট কারেন এবং পল গ্রোভ।

ওই দুই কর্মকর্তা সফরের প্রথম দু’দিন কক্সবাজারেই কাটিয়েছেন। উখিয়া ও টেকনাফে অস্থায়ী আশ্রয়ে থাকা বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা নিজের চোখে দেখেছেন।

সোমবার ঢাকায় ফিরে পররাষ্ট্র সচিবের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকে বসেন তারা। বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারও অংশ নেন। ওই বৈঠকে রোহিঙ্গা সংকটের বিভিন্ন দিক নিয়ে কথা হয়।

প্রাসঙ্গিকভাবেই আলোচনায় স্থান পায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফর প্রসঙ্গ। এজেন্ডায় না থাকলেও মার্কিন প্রতিনিধিরা আগ্রহভরে জানতে চান, সরকারপ্রধানের চীন সফরে রোহিঙ্গা ইস্যুতে সুনির্দিষ্টভাবে কী আলোচনা হতে পারে। তাদের এ-ও জিজ্ঞাসা ছিল- চীনের কাছ থেকে কী ধরনের সহযোগিতা প্রত্যাশা করছে বাংলাদেশ?