প্রধানমন্ত্রীকে ভুটানের রাষ্ট্রদূত

বাংলাদেশ-ভুটান ট্রেড এগ্রিমেন্ট চূড়ান্ত হচ্ছে

  বাসস ১০ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুই দেশের মধ্যে ব্যবসা এবং বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ও ভুটান প্রেফারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছে। ভুটানের বিদায়ী রাষ্ট্রদূত সোনাম টি রাবজিই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাতে বলেন, ‘আমরা দুই দেশের মধ্যে ব্যবসা ও বাণিজ্য সম্প্রসারণের জন্য পিটিএ চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছি।’ প্রধানমন্ত্রীর সংসদ ভবনের কার্যালয়ে মঙ্গলবার সন্ধ্যায় এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্পর্কে রাবজিই বলেন, ভুটান থেকে শিগগিরই এক লাখ মেট্রিক টন পাথর নারায়ণগঞ্জে এসে পৌঁছবে। দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের হৃদয়ে ভুটান একটি বিশেষ স্থান দখল করে রয়েছে। ১৯৭১ সালে ভুটান বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় বলেও স্মরণ করেন তিনি।

জলবিদ্যুতের সম্ভাবনার উল্লেখ করে প্রধানমন্ত্রী এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বিদ্যুৎ খাতে সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করেন। বিবিআইএন (বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল) উদ্যোগের প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ভুটান চাইলে যে কোনো স্থানেই ওয়্যারহাউস নির্মাণ করতে পারে, যাতে করে বিবিআইএন সুবিধা ব্যবহারকারী যানবাহনগুলো সেখানে তাদের মালামাল সংরক্ষণ করতে পারে।

বৈঠকে দুই দেশের সড়ক যোগাযোগের বিষয়েও আলোচনা হয়। প্রধানমন্ত্রী বলেন, ভুটান চাইলে বাংলাদেশের সৈয়দপুর বিমানবন্দর এবং অন্যান্য সমুদ্রবন্দর ব্যবহার করতে পারে। প্রধানমন্ত্রী তার একাধিক ভুটান সফরের কথা স্মরণ করে বলেন, যখনই তিনি কোনো সম্মেলনে যোগ দিতে ভুটান গিয়েছেন, দেশটির প্রকৃতি ও পরিবেশ তাকে আকৃষ্ট করেছে। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন ভুটানের রাষ্ট্রদূত। ভুটানের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বাংলাদেশ সফরের কথা স্মরণ করে টি রাবজিই বলেন, সেই সফরের পর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় আসীন হয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে আমাদের সুনামগঞ্জ তাহিরপুরের স্টাফ রিপোর্টার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সপরিবারে সৌজন্য সাক্ষাৎ করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এদিন দুপুরে রাজধানীর শেরেবাংলা নগর এনইসির সম্মেলন কক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রীর সহধর্মিণী জুলেখা মান্নান, মেয়ে সারাহ আফরীন মান্নান, জামাতা মোয়াজ্জেম হোসেন বাবু ও নাতি শ্রেয়াস মান্নান হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×