সংসদে মোস্তাফা জব্বার

মোবাইল অপারেটরের পাওনা আদায়ে ব্যবস্থা নেয়া হবে

২২ হাজার পর্নো সাইট বন্ধ করা হয়েছে

  সংসদ রিপোর্টার ১০ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মোস্তাফা জব্বার

ডাক টেলিযোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মোবাইল অপারেটরদের বিষয়ে আমরা অডিট করে থাকি। গ্রামীণ ও রবি সম্পর্কে অডিট করা হয়েছে।

অডিট অনুসারে এ দুটি প্রতিষ্ঠানের কাছে সরকারের পাওনা রয়েছে। পাওনা আদায় করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। গ্রামীণের ৩০ ভাগ এবং রবির ১৫ ভাগ ব্যান্ডউইথ কমানো হয়েছে। তাদের বলা হয়েছে অবিলম্বে যেন পাওনাদি পরিশোধ করে। জাতীয় সংসদে মঙ্গলবার মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, আমরা যখনই কোনো অপারেটরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাই তারা ফায়দা নিতে চায়। তখন পুরো ব্যবস্থাটাই বিলম্বিত হয়ে যায়। এর ফলে দীর্ঘদিন এ বকেয়া রয়েছে। যাদের কাছে পাওনা রয়েছে তাদেরও অডিট হবে। পাওনা আদায় করার জন্য কঠোরতম ব্যবস্থা নেয়া হবে। ২২ হাজার পর্নো সাইট বন্ধ : মোস্তাফা জব্বার বলেন, ২২ হাজার পর্নো সাইট বন্ধ করা হয়েছে।

ফেসবুক-ইউটিউবে যে ধরনের পর্নো সংক্রান্ত অথবা নোংরা যেসব অশ্লীল তথ্যাদি বা উপাত্ত আছে সেগুলো অপসারণ করার ব্যবস্থা নিয়েছি। টিকটক নামক একটি অ্যাপ আছে যা দিয়ে এ ধরনের নোংরামি করা হয়, সেটিও বন্ধ করা হয়েছে। মঙ্গলবার মো. হারুনুর রশীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ফেসবুক, টুইটার বাংলাদেশের আইন দ্বারা নিয়ন্ত্রিত হয় না। তারা আমাদের সমাজ, সংস্কৃতি ও কমিউনিটি স্ট্যান্ডার্ড অনুসারে পরিচালিত হয় না। তারা মূলত আমেরিকা স্ট্যান্ডার্ড অনুসারে চলে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীল ছবি, ভিডিও, নোংরামি ছাড়ানো হচ্ছে- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, সত্যি এটি একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। এটি শুধু বাংলাদেশের বিষয় না।

ডিজিটাল নিরাপত্তার বিষয়টি সমগ্র বিশ্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তবে সুখের বিষয় এ সংসদে গত বছর ডিজিটাল নিরাপত্তা আইন পাস হয়েছে। তার পরিপ্রেক্ষিতে তথ্য-প্রযুক্তি বিভাগে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি নামে একটি সংস্থা স্থাপিত হয়েছে।

মন্ত্রী বলেন, টেলিকম বিভাগের অধীন টেলিকম সাইবার সিকিউরিটি নামে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে এ প্রকল্পের কাজ শেষ হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×