বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন অনন্য উচ্চতায় : পররাষ্ট্রমন্ত্রী

বিদেশে ৯ হাজার বাংলাদেশি বন্দি

  সংসদ রিপোর্টার ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতীয় সংসদে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে ও দিকনির্দেশনায় বিগত এক দশকে

ভারতের সঙ্গে সুসম্পর্ক এখন অনন্য উচ্চতায় আসীন হয়েছে। তবে পারস্পরিক বোঝাপড়া, প্রতিবেশীসুলভ আচরণ ও ইতিবাচক মনোভাব নিয়ে নানা সমস্যা সমাধানের প্রচেষ্টা চলছে। বৃহস্পতিবার লিখিত প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা বলেন।

নূর মোহাম্মদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দ্বিপক্ষীয় সম্পর্ক উত্তরোত্তর উন্নয়নে দু’দেশের ঐকান্তিক ইচ্ছার বিষয়টি অত্যন্ত স্পষ্ট। স্থলসীমানা ও সমুদ্রসীমার সমাধান, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন এবং ছিটমহল বিনিময় দু’দেশের মধ্যকার সদিচ্ছার সর্বোচ্চ প্রতিফলন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি বিপুল ভোটে পুনর্নির্বাচিত হওয়ায় বাংলাদেশ আশাবাদী। এতে উভয় দেশের বিদ্যমান বাণিজ্য ঘাটতি ও পানিসম্পদের সুষম বণ্টন ও তার উপযুক্ত ব্যবহারসহ অন্যান্য অনিষ্পন্ন ইস্যু শিগগির নিষ্পত্তি হবে।

বিদেশে প্রায় ৯ হাজার বাংলাদেশি বন্দি : এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত ৮ হাজার ৮৪৮ জন বাংলাদেশি পৃথিবীর বিভিন্ন দেশের জেলে বা ডিটেনশন সেন্টারে আটক আছে। কূটনৈতিক পদক্ষেপের মাধ্যমে তাদের ফিরিয়ে আনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম দায়িত্ব। তিনি বলেন, আটকদের মুক্তির ব্যবস্থা পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়মিতভাবে করে আসছে। অতিসম্প্রতি ইন্দোনেশিয়া, তিউনিশিয়া, লিবিয়া ও ভানুয়াতু থেকে আটকে পড়া অনেক বাংলাদেশি দূতাবাসের সার্বিক প্রচেষ্টায় দেশে ফিরে এসেছে বা ফিরে আসার প্রক্রিয়াধীন আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×