যেসব বিষয়ে সৃজনশীল প্রশ্ন করতে মানা

জরুরি বিজ্ঞপ্তি দিয়ে নির্দেশনা

  যুগান্তর রিপোর্ট ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৃজনশীল প্রশ্নপত্রে আট ধরনের বিষয়কে উদ্দীপক হিসেবে ব্যবহার না করতে আবারও নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে বৃহস্পতিবার জরুরি বিজ্ঞপ্তি দিয়ে এ নির্দেশ দেয়া হয়।

সম্প্রতি মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরীক্ষায় সৃজনশীল প্রশ্নে বিতর্কিত বিষয়কে উদ্দীপক হিসেবে ব্যবহারের সমালোচনার পরিপ্রেক্ষিতে শিক্ষা বোর্ডগুলো এ সিদ্ধান্ত নেয়। ২০০৯ সালের নভেম্বরে জারি করা শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী এ বিধিনিষেধ দেয়া হয়। শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকের সই করা জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, এ নির্দেশনা পরিপন্থী প্রশ্ন করলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও বিষয়ভিত্তিক শিক্ষকরা দায়ী হবেন এবং তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

পাঠ্যপুস্তকে রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম না থাকলে প্রশ্নে উদ্দীপক হিসেবে রাজনৈতিক, ধর্মীয়, সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম ব্যবহার করা যাবে না। এ ছাড়া বাংলাদেশের সার্বভৌমত্ব, সরকার, কোনো জনগোষ্ঠী, আদিবাসী এবং অঞ্চলকে নেতিবাচকভাবে উপস্থাপন করে, বাংলাদেশের ধর্ম, বর্ণ, গোত্র, গোষ্ঠী, ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য এবং জাতীয় অনুষ্ঠানকে অমর্যাদা করে, রাষ্ট্র বা জাতিকে অমর্যাদা করে, সংবিধান পরিপন্থী ও রাষ্ট্রবিরোধী কোনো বিষয়, ধর্ম, তীর্থস্থান, ধর্মীয় স্থাপনা, রাষ্ট্রীয় স্থাপনা, ঐতিহাসিক স্থান ইত্যাদিকে অসম্মান করে এবং কোনো অশোভনীয় বা আপত্তিকর ছবি কিংবা বিতর্কিত ব্যক্তি ও তার কার্যকলাপ উদ্দীপক হিসেবে ব্যবহার করা যাবে না। সরকার এবং সমাজ কর্তৃক অননুমোদিত বা অগ্রহণযোগ্য বিষয়গুলো (যেমন- বাল্য বিবাহ, যৌতুক ইত্যাদি) ইতিবাচক অর্থে ব্যবহার করা যাবে না।

কয়েক দিন আগে রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের (স্কুল শাখা) দশম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষায় একটি বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের বক্তব্য ও স্ট্যাটাস দিয়ে সমালোচিত সেফাতুল্লাহ সেফুদাকে উদ্দীপক হিসেবে ব্যবহার করে প্রশ্ন করা হয়। এর আগে এপ্রিলে ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম এসেছিল। এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×