ঢাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

গবেষণা সম্পর্কে অতিরিক্ত সচিবের বক্তব্যের প্রতিবাদ

  ঢাবি প্রতিনিধি ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিভিন্ন খাদ্যপণ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকের গবেষণা প্রতিবেদন সম্পর্কে এক অতিরিক্ত সচিবের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে ঢাবি শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার দুপুরে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত মানববন্ধনে সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরা অংশ নেন। অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বাধীন শিক্ষকদের গবেষণা সম্পর্কে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন বিরূপ মন্তব্য করায় প্রতিবাদ জানিয়ে শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এসএম আবদুর রহমান বলেন, শিক্ষার্থীরা এ কর্মসূচির আয়োজন করায় অনুষদের ডিন হিসেবে উপস্থিত হয়েছি। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকের গবেষণা নিয়ে যে মন্তব্য করেছেন সেটা আসলে খুবই অপমানজনক। তিনি বলেন, গবেষণার ফলাফল যাচাই-বাছাই না করে হুমকি দেয়া হলে শিক্ষকরা কীভাবে জনস্বার্থে গবেষণা করবেন? তিনি আরও বলেন, ওই শিক্ষকের গবেষণার ফল সত্য, না মিথ্যা তা পরীক্ষার জন্য আরেকটি গবেষণা দরকার। তা প্রমাণ না করে কেউ মন্তব্য করতে পারে না। সচিবের চেয়ে একজন শিক্ষক বেশি জানেন গবেষণা কীভাবে করতে হয়। তথ্য-প্রমাণ ছাড়া সরকারের দায়িত্বশীল ব্যক্তি হিসেবে সচিবের মন্তব্য করা বিধিসম্মত নয়।

ফার্মাসিউটিক্যাল ক্যামেস্ট্রি বিভাগের অধ্যাপক ফিরোজ আহমেদ চৌধুরী বলেন, গবেষণা কল্যাণকর। জনকল্যাণকর গবেষণা আরও চালিয়ে যাওয়া উচিত। কিন্তু সচিব যেভাবে হুমকি দিয়ে কথা বলেছেন তিনি রাষ্ট্রীয় আইন ভঙ্গ করেছেন। আমরা তার বক্তব্যের নিন্দা জানাই। মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী চয়ন বড়ুয়া বলেন, শিক্ষকদের কাজ হল গবেষণা করা। কিন্তু তাদের গবেষণাকে নিজেদের স্বার্থে বিতর্কিত করে ঢালাও মন্তব্য করা ঠিক নয়। আমরা অনতিবিলম্বে ওই কর্মকর্তার শাস্তির দাবি জানাচ্ছি।

৯ জুলাই গবেষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়ে অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন বলেন, ‘পিয়ার রিভিউড জার্নালে প্রকাশ করে থাকলে অবশ্যই আগামী সাত দিনের মধ্যে তা মন্ত্রণালয়ে হাজির করেন। যদি না করেন মন্ত্রণালয়ের পক্ষ থেকে আপনাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে।

২৫ জুন এক সংবাদ সম্মেলনে ঢাবি বায়োমেডিকেল রিসার্স সেন্টারের পরিচালক আ ব ম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক ওই গবেষণার ফলাফল প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×