ডিএমপির অপরাধ পর্যালোচনা সভার তথ্য

আরও সাত লাখ নাগরিকের তথ্য সার্ভারে

  যুগান্তর রিপোর্ট ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ-২০১৯ কার্যক্রমে ঢাকা মহানগরের সাত লাখেরও বেশি নাগরিকের তথ্য সংগ্রহ করেছে পুলিশ। নতুন করে সংগ্রহ করা তথ্য সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম বা সিআইএমএস’র সার্ভারে যুক্ত করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এই কার্যক্রম সফল হওয়ায় এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। জঙ্গি ও সন্ত্রাসের বিষয়ে নাগরিকদের সচেতন করার পাশাপাশি পুলিশ সদস্যদেরও সতর্ক থেকে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি। বৃহস্পতিবার ডিএমপি সদর দফতরে জুনের অপরাধ পর্যালোচনা সভায় ডিএমপি কমিশনার এই নির্দেশনা দেন। বৈঠকে উপস্থিত দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

বৈঠকে উপস্থিত দায়িত্বশীল একাধিক কর্মকর্তা যুগান্তরকে জানান, জঙ্গি ও সন্ত্রাস মোকাবেলায় সচেতনতা বৃদ্ধির পাশাপাশি ভাড়াটিয়ার তথ্য সংগ্রহে ১৫ থেকে ৩০ জুন তথ্য সংগ্রহ করা হয়। এই কার্যক্রম নিয়েই অপরাধ পর্যালোচনা সভায় বেশি আলোচনা হয়েছে। এই কার্যক্রমের সঙ্গে যুক্ত সেরা কর্মকর্তাদের পুরস্কৃত করা হয়েছে। সভায় জানানো হয়, ২০১৯ সালের জুন পর্যন্ত প্রায় ৭০ লাখ নাগরিকের তথ্য ডিএমপি সংগ্রহ করে নিজস্ব সার্ভারে সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে জুনের নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহেই সাত লাখ ৩৫ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ করেছে ডিএমপির বিভিন্ন থানা পুলিশ। গণসচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন সৃজনশীল কাজের জন্য প্রথম হয়েছে উত্তরা বিভাগ, দ্বিতীয় লালবাগ বিভাগ ও তৃতীয় গুলশান বিভাগ। এ ছাড়াও নাগরিক তথ্য সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডিএমপি’র মিরপুর, মতিঝিল, রমনা, ওয়ারী ও তেজগাঁও বিভাগকে পুরস্কৃত করা হয়। বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানান, কর্তব্যরত পুলিশ সদস্যদের চলাচল ও দায়িত্ব পালনের সময় অধিক সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন ডিএমপি কমিশনার। জঙ্গিরা পুলিশকে টার্গেট করতে পারে- এই আশঙ্কা থেকে এ নির্দেশনা দেয়া হয়।

উল্লেখ্য, এক মাসের ব্যবধানে রাজধানীর গুলিস্তান ও মালিবাগে পুলিশ সদস্যদের লক্ষ করে দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। ২৯ এপ্রিল গুলিস্তানে ট্রাফিক বক্সের পাশে একটি ইম্প্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস-আইইডি বিস্ফোরিত হয়। এতে ট্রাফিক পুলিশের দুই সদস্য ও এক কমিউনিটি পুলিশ সদস্য আহত হন। এছাড়া ২৬ মে মালিবাগে পুলিশের বিশেষ শাখা-এসবি ও সিআইডি কার্যালয়ের পাশে পুলিশের গাড়িতে টাইম বোমার বিস্ফোরণ ঘটে। এখানেও এক পুলিশ সদস্যসহ তিনজন আহত হন। এ দুই ঘটনার পর থেকেই রাজধানীসহ সারা দেশে ব্যাপক নিরাপত্তা গ্রহণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×