আইএমএফ প্রধান ক্রিস্টিন ল্যাগার্ডের পদত্যাগ

  যুগান্তর ডেস্ক ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতিসংঘ অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ক্রিস্টিন ল্যাগার্ড। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) প্রধান হিসেবে তার মনোনয়ন নিশ্চিত হওয়ার বিষয়টি সামনে আসায় তিনি এ ঘোষণা দিলেন। আগামী ১২ সেপ্টেম্বর তিনি আইএমএফের দায়িত্ব ছেড়ে দেবেন বলে জানিয়েছেন। খবর বিবিসির।

ক্রিস্টিন ল্যাগার্ড বলছেন, ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে তার মনোনয়ন চূড়ান্ত হয়েছে। তিনি ব্যাংকটির প্রথম নারী প্রধান হবেন। এ জন্য তিনি আইএমএফ প্রধানের পদ থেকে পদত্যাগ করছেন। আইএমএফের এক্সিকিউটিভ বোর্ড নতুন এমডি নিয়োগ করতে কাজও শুরু করেছে। মূলত আইএমএফ এবং বিশ্বব্যাংকের প্রধান কে হবেন তা নিয়ে ইউরোপ ও আমেরিকার মধ্যে এক অলিখিত চুক্তি রয়েছে। বিশ্বব্যাংকের প্রধান হিসেবে সবসময় একজন আমেরিকান থাকবেন আর আইএমএফের প্রধান পদটি সমসময় পাবেন একজন ইউরোপীয়। ১৯৪৬ সালে আইএমএফ প্রতিষ্ঠিত হওয়ার পর ২০১১ সালে প্রথম একজন নারী হিসেবে আইএমএফের পদ অলংকৃত করেন ক্রিস্টিন ল্যাগার্ড। এর আগে তিনি ফ্রান্স মন্ত্রিসভার সদস্য ছিলেন। ৬৩ বছর বয়সী ল্যাগার্ড রাজনীতিতে আসার আগে একজন আইনজীবী ছিলেন। ফ্রান্সের নিকোলা সারকোজি সরকারে তিনি গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন।

ক্রিস্টিন ল্যাগার্ড ১৯৫৬ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে তিনি যুক্তরাষ্ট্রের একটি স্কুলে স্কলারশিপ পান। সেখানে তার ইংরেজি দক্ষতা পূর্ণতা লাভ করে। ১৯৮১ সালে তিনি প্যারিসে ল স্কুলে লেখাপড়া শেষ করেন। আইনজীবী পেশায় থাকা অবস্থায় তিনি রাজনীতিতে প্রবেশ করেন। ২০০৫ সালে তিনি ফ্রান্সের বাণিজ্যমন্ত্রী হন। দু’বছর পর তিনি প্রথম নারী হিসেবে ফ্রান্সের অর্থমন্ত্রীর পদ অলংকৃত করেন। এরপরই তিনি আইএমএফের প্রধান পদে যোগ দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×