সহিংস উগ্রবাদ রুখতে পারলে দেশে জঙ্গিবাদ থাকবে না

-মনিরুল ইসলাম

  যুগান্তর রিপোর্ট ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ একদিনে হয়ে ওঠেনি। দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে তারা এ সহিংস উগ্রবাদের পথে এসেছে বলে একদিনেই বা দ্রুত সময়ে এটা দমন করা সম্ভব নয়। সহিংস উগ্রবাদ রুখে দিতে পারলে, বাংলাদেশে জঙ্গিবাদ থাকবে না বলে জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ও সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম।

লালমাটিয়া মহিলা কলেজ অডিটোরিয়ামে আয়োজিত জঙ্গিবাদবিরোধী শপথবাক্য পাঠ ও সহিংস উগ্রবাদবিরোধী বিতর্ক প্রতিযোগিতায় মঙ্গলবার বিজয়ী দলগুলোর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। সিটিটিসি প্রধান বলেন, আমরা গবেষণা করে দেখেছি ১৫-৩০ বছর বয়সের তরুণ-তরুণীরা উগ্রবাদে যুক্ত হচ্ছে। উগ্রবাদ শুধু ধর্মের কারণে হয় না। ধর্মের প্রকৃত শিক্ষা দিয়ে সহিংস উগ্রবাদ রুখে দেয়ার জন্য মননশীল মানুষ তৈরি করতে হবে। স্কুল-কলেজে পর্যাপ্ত খেলাধুলার ব্যবস্থা করতে হবে। যুক্তিমনস্ক মানুষ হিসেবে শিক্ষার্থীরা যাতে গড়ে উঠতে পারে সেজন্য বিতর্ক অনুষ্ঠানসহ অন্যান্য সাংস্কৃতিক কার্যক্রম আরও বেশি বেশি করে করতে হবে। যার মধ্যে যুক্তিবাদী মন আছে, সহমর্মিতা ও সহিষ্ণুতা আছে এবং অপরকে ভালোবাসতে জানে সেই তো মানুষ। সোশ্যাল মিডিয়া পুরোপুরি নিরপেক্ষ। এটা ভালো ও খারাপ দুই কাজেই ব্যবহার করা যায়। এটা নির্ভর করে ব্যবহারকারীর ওপর।

ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এ অনুষ্ঠানটি হয়। লালমাটিয়া মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×