চালু হল এনআইডি যাচাইয়ের গেটওয়ে ‘পরিচয়’

৯০ শতাংশ সরকারি সেবা মোবাইলে থাকবে : জয়

  যুগান্তর রিপোর্ট ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করতে চালু হল ‘পরিচয় ডট জিওভি ডট বিডি’ নামে একটি গেটওয়ে সার্ভার। বুধবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ওয়েবসাইটটির উদ্বোধন করেন। এর মাধ্যমে সরকারি ও বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সেবা দ্রুত এবং সহজে জনগণের কাছে পৌঁছানো যাবে।

ওয়েবসাইটটির উদ্বোধন করে সজীব ওয়াজেদ জয় বলেন, সরকারি সেবাগুলো সহজে ও দ্রুততম সময়ে জনগণের মাঝে পৌঁছে দিতে চাই আমরা। আর সে লক্ষ্যে নিরলস কাজ করছি। আমাদের টার্গেট প্রায় ৯০ শতাংশ সরকারি সেবা মানুষের মোবাইলে থাকবে; আঙুলের সামনে থাকবে। অর্থাৎ কোনো সরকারি অফিসে আসতে হবে না। সাধারণ নাগরিকদের জীবনে সহযোগিতা অর্থাৎ সময় বাঁচানোর কাজ, এটাই ডিজিটাল বাংলাদেশের মিশন।

এ কাজের জন্য কয়েকটা জিনিসের মধ্যে আমাদের ন্যাশনাল আইডি সিস্টেমটা প্রয়োজন ছিল উল্লেখ করে আইডি সিস্টেমের কাজটি চমৎকার করার জন্য ন্যাশনাল ডাটাবেজের কাজ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানান জয়। তিনি বলেন, চমৎকার একটা কাজ হয়েছে, যেখানে বায়োমেট্রিক ইনফর্মেশনও আছে নাগরিকদের।

তিনি আরও বলেন, আস্তে আস্তে আমাদের যত সরকারি সেবা এবং বেসরকারি যত সেবা নতুন নতুন ডিজিটালাইজড হচ্ছে, তারা যখন নাগরিককে সার্ভিস দিতে যান, তখন নাগরিকের সেই পরিচয়, আসলে এটা কি সেই ব্যক্তি কি না? এই এনআইডিটি কি সত্য, এটা কি আসলেই তার নাম, এই ভেরিফিকেশনটা করার প্রয়োজন দাঁড়িয়ে যায়। অনেকদিন ধরে আমরা চেষ্টা করতে করতে এখন পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে আজ আমাদের আইসিটি মিনিস্ট্রি এটা করতে পেরে খুবই আনন্দিত, এই সার্ভিস আজ বাংলাদেশের মানুষের জন্য দিতে পেরে। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষের কাছে সরকারি সেবাগুলো আরও সহজে দ্রুত পৌঁছে দেয়ার জন্য কাজ করছি। আজ থেকে ‘পরিচয় গেটওয়ে’টি সরকারি এবং বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো ব্যবহার করবে। যেন দ্রুত সেবাগুলোকে সহজে জনগণের কাছে পৌঁছে দেয়া যায়। অনুষ্ঠানে ‘পরিচয় ডট জিওভি ডট বিডি’ (porichoy.gov.bd) নামের ওয়েবসাইটটি সম্পর্কে জানানো হয়, ‘পরিচয়’ হচ্ছে একটি গেটওয়ে সার্ভার; যা নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেজের সঙ্গে সংযুক্ত। এটি এমন একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং যা সরকারি-বেসরকারি বা ব্যক্তিগত যে কোনো সংস্থার গ্রাহকদের, তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করে নিমেষে সেবা দিতে পারবে। কোনো ব্যক্তি বা সংস্থা পোর্টালটিতে নিবন্ধনের মাধ্যমে এবং নির্দিষ্ট ফি দেয়া সাপেক্ষে কোনো নাগরিকের এনআইডি তথ্য যাচাই করতে পারবেন। এনআইডি-তে একজন নাগরিকের প্রায় ২৫ ধরনের তথ্য থাকলেও এনআইডি নম্বর থেকে ৫-৬টি তথ্য যাচাই করা যাবে এ ওয়েবসাইটে। এগুলো হচ্ছে : নাগরিকের নাম, বাবা ও মায়ের নাম-ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি। তবে এসব তথ্য পেতে কোনো সংস্থা বা ব্যক্তিকে কত টাকা ফি দিতে হবে তা এখনও নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×