এবার পাসের হারে মেয়েরা, জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

  ঢাবি প্রতিনিধি ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলে পাসের হারের দিক দিয়ে এবারও ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে আছেন। তবে জিপিএ-৫ বেশি পেয়েছেন ছাত্ররা। এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন, জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। ছাত্রীদের মধ্যে পাস করেছেন ৭৬ দশমিক ৪৪ শতাংশ। আর ছাত্রদের মধ্যে পাস করেছে ৭১ দশমিক ৬৭ শতাংশ। অন্যদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ২৪ হাজার ৫৬৭ জন ছাত্র ও ২২ হাজার ৭১০ জন ছাত্রী। ছাত্রীদের চেয়ে ১ হাজার ৮৫৭ জন বেশি ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

এবার উচ্চ মাধ্যমিকে ৭ লাখ ৩ হাজার ছাত্র এবং ৬ লাখ ৩৩ হাজার ৬২৯ ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তাদের মধ্যে ৫ লাখ ৩ হাজার ৮২৮ ছাত্র এবং ৪ লাখ ৮৪ হাজার ৩৩৪ জন ছাত্রী পাস করেছেন।

গত বছর দশ বোর্ডে অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ছিল ৬ লাখ ৭ হাজার ৯০৯ জন। তাদের মধ্যে উত্তীর্ণ ছাত্রীর সংখ্যা ছিল ৪ লাখ ৩৪ হাজার ৯৫৮ জন। ১৫ হাজার ৫৮১ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছিলেন। অন্যদিকে অংশগ্রহণকারী ছাত্রের সংখ্যা ছিল ৬ লাখ ৮০ হাজার ৮৪৮ জন। তাদের মধ্যে ৪ লাখ ২৩ হাজার ৮৪৩ জন উত্তীর্ণ হয়েছিলেন। ১২ হাজার ৬৮১ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×