মেয়াদোত্তীর্ণ ওষুধ

ক্রেতাদের সচেতন করতে বিজ্ঞাপন দেয়ার নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ১৯ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মেয়াদোত্তীর্ণ ওষুধের বিষয়ে ক্রেতাদের সচেতন করতে গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচারে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, মেয়াদোত্তীর্ণ ওষুধের প্রতিকারে একটি হটলাইন নম্বর চালু করা উচিত। ওষুধের লেবেলে মেয়াদোত্তীর্ণের তারিখ স্পষ্ট ও সহজবোধ্যভাবে লেখা থাকতে হবে। ঔষধ প্রশাসনকে অতিদ্রুত ফার্মেসিগুলোর লাইসেন্স চেক করতে হবে। এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপনের পর বৃহস্পতিবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ এ মোখিক আদেশ দেন। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২২ আগস্ট দিন ঠিক করেছেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন। এর আগে আদালতের আদেশ অনুযায়ী দেশের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে এখন পর্যন্ত ৩৬ কোটি ৪১ লাখ ৯৫ হাজার টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করে তা ধ্বংস করা হয়েছে। এ ছাড়া মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় বিভিন্ন ব্যবসায়ীকে মোবাইল কোর্টের মাধ্যমে দেড় কোটি টাকা জরিমানা করা হয়েছে। ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমানের দাখিল করা প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়।

মঙ্গলবার অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে প্রতিবেদন জমা দেয় ঔষধ প্রশাসন অধিদফতর।

১৮ জুন সারা দেশে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও বিক্রি বন্ধ এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রত্যাহার বা ধ্বংস করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়।

১০ মে এক অনুষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ঢাকা শহরের ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখা হয়। এ বিষয়ে সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ১৭ জুন রিট করেন জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে নির্বাহী পরিচালক সুপ্রিমকোর্টের আইনজীবী মাহফুজুর রহমান মিলন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×