প্রকাশিত হল রবীন্দ্রসঙ্গীতের দ্বিভাষিক অ্যালবাম

  সাংস্কৃতিক রিপোর্টার ২১ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একই সঙ্গে বাংলা ও ইংরেজি ভাষায় রবীন্দ্রসঙ্গীতের গান নিয়ে হাজির হয়েছেন দুই গুণীশিল্পী স্বপন দত্ত ও আনন্দময়ী মজুমদার। প্রথমবারের মতো বাংলাদেশ থেকে প্রকাশিত হল তাদের দ্বিভাষিক অডিও অ্যালবাম। ‘পূর্ব-পশ্চিমে রবি’ শিরোনামে এ অ্যালবামের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে শনিবার। বাংলা ও ইংরেজি ভাষাভাষি মানুষের কাছে কবিগুরুর সুর ও বাণীর সৌন্দর্য তুলে ধরতে এ অ্যালবাম প্রকাশ করেছে সতত লিমিটেড।

রাজধানীর শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে সন্ধ্যায় জমকালো আয়োজনের মধ্য দিয়ে রবীন্দ্রসঙ্গীতের দ্বিভাষিক অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়। পাশাপাশি অনুষ্ঠিত হয় শিল্পী স্বপন দত্ত ও আনন্দময়ী মজুমদারের সঙ্গীত সন্ধ্যা। এ ছাড়াও অনুষ্ঠানে পরিবেশনায় অংশ নেন ভারতের শিল্পী সুতপা ভট্টাচার্য।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পীদ্বয়ের প্রশংসা করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সুরকার সুজেয় শ্যাম। তারা এ প্রকাশনাকে যুগান্তকারী হিসেবে অবহিত করেন।

অনুষ্ঠানের শুরু হয় দ্বিভাষিক রবীন্দ্রসঙ্গীতের সঙ্গে নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে। নৃত্যনন্দনের একঝাঁক শিল্পী ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেন। পরে শুরু হয় মূল আলোচনা পর্ব।

স্বাগত বক্তব্যে আয়োজকদের পক্ষে লেখক ও কলামিস্ট ফরিদুর রহমান বলেন, আমরা একটা অস্থির সময় পার করছি। নতুন করে আমরা রবীন্দ্র বিরোধিতার মধ্যে ঢুকে পড়ছি। একটি প্রতিক্রিয়াশীল চক্র অকারণে ও সচেতনভাবে রবীন্দ্র বিরোধিতায় নেমেছে। সাম্প্রদায়িক সেই শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছে। এ রকম একটা অবস্থায় কবিগুরুর বিশ্বজননী শান্তি ও মানবতার বাণী প্রাসঙ্গিক। দুটি ভাষায় প্রথমবারের মতো এ অ্যালবামের প্রকাশের মধ্য দিয়ে আমরা রবীন্দ্রনাথের শান্তির বাণী ছড়িয়ে দিতে চাই। শান্তির পৃথিবী গড়ে তুলতে চাই।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, রবীন্দ্রসঙ্গীতের দ্বিভাষিক অ্যালবামের প্রকাশনা এক কথায় অভিনব ও নতুন উদ্যোগ। কবির গানকে ইংরেজিতে সুর করা খুব কঠিন কাজ। সেই কঠিন কাজটা সফলতা ও স্বার্থকতার সঙ্গে করেছেন শিল্পী স্বপন দত্ত ও আনন্দময়ী মজুমদার। বিচিত্র ও তুলনাহীন এ বৃহৎ কাজটি নিয়ে বাংলাদেশ গর্ব করতে পারে।

সুরকার সুজেয় শ্যাম বলেন, কবিগুরুর সুর ও বাণীর মর্ম হৃদয়ে ধারণ করে গানগুলো ইংরেজিতে দারুণভাবে গীত হয়েছে। আশা করি, এতে বাঙালি-অবাঙালি উভয় শ্রেণির শ্রোতারাই বিমোহিত হবেন।

‘পূর্ব-পশ্চিমের রবি’ শিরোনামের এ অ্যালবামে রবীন্দ্রনাথ ঠাকুরের ১০টি গান রয়েছে। প্রতিটি গানই একই সঙ্গে বাংলা ও ইংরেজিতে গীত হয়েছে। গানগুলো হল- ‘আকাশ ভরা সূর্যতারা’, ‘আমার মন যখন জাগলি না রে’, ‘আমি চিনি গো চিনি’, ‘মাঝে মাঝে তব দেখা পাই’, ‘এসো শ্যামল সুন্দর’, ‘এবার তোর মরা গাঙ্গে বান এসেছে’, ‘মনে রবে কিনা রবে আমারে’, ‘এখন আর দেরি নয়’, ‘তুমি কি কেবলই ছবি’, ‘আনন্দলোকে মঙ্গলালোকে’। অ্যালবামে বাংলায় কণ্ঠ দিয়েছেন স্বপন দত্ত ও ইংরেজিতে অনুবাদ ও কণ্ঠ দিয়েছেন শিল্পী আনন্দময়ী মজুমদার। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিল্পীদ্বয় গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×