গুগল-ফেসবুককে ৯ হাজার কোটি টাকা দেয় তিন মোবাইল কোম্পানি

  যুগান্তর রিপোর্ট ২৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুগল ফেসবুক

তিনটি মোবাইল অপারেটর কোম্পানি (গ্রামীণফোন, বাংলালিংক ও রবি) গত ৫ বছরে গুগল ও ফেসবুককে ৮ হাজার ৭শ’ ৪৪ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকা দিয়েছে বলে বৃহস্পতিবার হাইকোর্টে প্রতিবেদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

অপরদিকে জাতীয় রাজস্ব বোর্ডের দেয়া প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র একশ’ ৩৩ কোটি টাকা। হিসাবের এই গরমিল বা অসামঞ্জস্যতার কারণ ব্যাখ্যা করতে এদিন আদালত থেকে সময় নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। হাইকোর্ট আগামী ২০ অক্টোবরের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে এনবিআরকে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠান থেকে রাজস্ব আদায়ে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, তাও এনবিআরকে জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করা হয়। আদালতে বিটিআরসির পক্ষে প্রতিবেদন দাখিল করেন আইনজীবী একেএম আলমগীর পারভেজ। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আদালতে বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের উপপরিচালক প্রকৌশলী মো. নাহিদুল হাসান স্বাক্ষরিত প্রতিবেদন দাখিল করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫ বছরে গ্রামীণফোন, বাংলালিংক এবং রবি গুগল ও ফেসবুককে একশ’ ৪ কোটি ৯ লাখ ৭৫ হাজার ৫শ’ ৯৬ মার্কিন ডলার (৮ হাজার ৭শ’ ৪৪ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকা) দিয়েছে। এর মধ্যে গ্রামীণফোন দিয়েছে ৪৩ কোটি ৩১ লাখ ২৫ হাজার ৬শ’ ২৯ ডলার, বাংলালিংক দিয়েছে ২৮ কোটি ৬৪ লাখ ৬৯ হাজার ৯শ’ ৬৭ ডলার এবং রবি দিয়েছে ৩২ কোটি ১৩ লাখ ৮০ হাজার ডলার।

তবে একই বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড আরেকটি প্রতিবেদন দাখিল করে। সেখানে একশ’ ৩৩ কোটি টাকার হিসাব দেয়া হয়েছে। এ কারণে গত ২৩ জুন হাইকোর্ট এনবিআরকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দেন। কিন্তু বৃহস্পতিবার এনবিআর আদালতের কাছে ব্যাখ্যা দেয়ার জন্য সময় চায়। আদালত এনবিআরকে পুনরায় প্রতিবেদন দাখিল করতে সময় বেঁধে দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×