দিল্লিতে শেখ হাসিনা নরেন্দ্র মোদি বৈঠক ৫ অক্টোবর

  যুগান্তর রিপোর্ট ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নয়াদিল্লিতে ৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠক হবে। ইন্ডিয়ান ইকোনোমিক ফোরামে যোগ দিতে ৩ অক্টোবর ভারতের উদ্দেশে রওনা হবেন শেখ হাসিনা। তৃতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর এটাই হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম ভারত সফর। পররাষ্ট্র মন্ত্রণালয়ে রোববার চীনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের দেয়া মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী একেএম আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘৩ থেকে ৫ অক্টোবর ইন্ডিয়ান ইকোনোমিক ফোরামে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর দ্বিপাক্ষিক বৈঠকটি হবে ৫ অক্টোবর। দু’দেশের প্রধানমন্ত্রী উভয় দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।’ তবে কোন কোন বিষয়ে আলোচনা হবে তা জানাননি মন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘ভারত সফরের আগে চলতি মাসে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ হবে।’ এ সময় তিনি উল্লেখ করেন, ভারতের সঙ্গে বাংলাদেশের চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে।

বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির কথা তুলে ধরে আবদুল মোমেন বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মতে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ৪৫ দেশের মধ্যে বাংলাদেশ সবচেয়ে দ্রুত অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করেছে। তিনি আরও বলেন, ১৯৭৬ থেকে ১৯৯০ সাল পর্যন্ত বাংলাদেশের গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ২ শতাংশ। গত ১০ বছরে এটি হয়েছে ৬ দশমিক ৮ শতাংশ। এটি সত্যিই অবিশ্বাস্য। আমাদের সাফল্য প্রবৃদ্ধির হার ১০ বছর ধরে ধারাবাহিকভাবে বেড়েছে।

প্রবাসী বাংলাদেশিদের সেবা দিতে দূতাবাস নামে একটি মোবাইল অ্যাপস খোলা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি প্লাটফর্ম থেকেই প্রবাসীদের ৩৪ ধরনের সেবা দেয়া হবে। নির্বাচন কমিশনের সহায়তায় বিদেশে অবস্থানকারী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র দেয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×