ওবায়দুল কাদেরকে রাজনীতি শেখাতে ব্যর্থ হয়েছি : ড. এমাজউদ্দীন

  যুগান্তর রিপোর্ট ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ‘রাজনীতি শেখাতে ব্যর্থ হয়েছেন’ বলে আক্ষেপ করেছেন তার এক সময়ের শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। তিনি বলেন, ঘরের মধ্য থেকে বা অফিসে বসে রাজনীতি হয় না তা তাকে (ওবায়দুল কাদের) কীভাবে শেখাব। তাকে শেখাতে না পারার ব্যর্থতা তারই (এমাজউদ্দীন আহমদ)। সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা এবং সংকটে আগামী জাতীয় নির্বাচন’ আলোচনা সভায় তিনি এ কথা বলেন। স্বাধীনতা অধিকার আন্দোলন নামে একটি সংগঠন আলোচনা সভার আয়োজন করে। ওবায়দুল কাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র ছিলেন। সাবেক ভিসি ড. এমাজউদ্দীন আহমদ এই বিভাগের শিক্ষক। কাদের তার ছাত্র ছিলেন। সম্প্রতি ওবায়দুল কাদের বিএনপির উদ্দেশে বলেছেন, শান্তিপূর্ণ রাজনীতি করলে ঘরে বসে করুন, অফিসে বসে করুন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

এমাজউদ্দীন বলেন, শান্তিপূর্ণ রাজনীতি করুন। হিংসাত্মক হওয়ার দরকার নেই। তিনি বলেন, নির্বাচন ঘোষণার আগে সংসদ ভেঙে দিতে হবে। ১০ থেকে সাড়ে ১০ লাখ মানুষ প্রায় ৫০ হাজার মামলায় আসামি বা জড়িত হয়ে আছে। তাদের অনেকে কারাগারে। নির্বাচনের আগে তাদের প্রস্তুতিপর্ব চলতে দিতে হবে। প্রধানমন্ত্রীকেই নিরপেক্ষ নির্বাচনের আবহ তৈরি করে দিতে হবে। এসব না করে কিছুতেই নির্বাচনের দিকে যাওয়া যাবে না।

সভায় এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমেদ বলেন, সরকারের মন্ত্রী-এমপিদের কথাবার্তা শুনে মনে হচ্ছে খালেদা জিয়াকে সহজে মু?ক্তি দেয়া হবে না। শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করার বিকল্প নেই বলেও জানান অলি আহমেদ। নেতা-কর্মীদের উদ্দেশ করে ২০ দলীয় জোটের এই শীর্ষ নেতা বলেন, ‘আমাদের সিদ্ধান্ত নিতে হবে খালেদা জিয়াকে জেলে রেখে বিএনপি ও ২০ দল নির্বাচনে অংশ নেবে কি না? কারণ এখন ঐক্যবদ্ধ হতে না পারলে আন্দোলন সফল হবে না।’ সংঘাতে না জড়িয়ে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে গণতান্ত্রিক অধিকার আদায় করতে নেতা-কর্মীদের প্রতি আহ্বানও জানান তিনি। আলোচনা সভায় বক্তব্য দেন কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রফিকুল ইসলাম, এলডিপির সিনিয়র যুগ্ম সম্পাদক শাহাদাত হোসেন সেলিম, কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.