খেলাঘরের জাতীয় শিশু-কিশোর প্রশিক্ষণ ক্যাম্প শুরু ১ মার্চ

  সাংস্কৃতিক রিপোর্টার ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘মুক্তিযুদ্ধের চেতনার নতুন প্রজন্ম গড়ে তোলা’র প্রত্যয় নিয়ে খেলাঘরের জাতীয় শিশু-কিশোর প্রশিক্ষণ ক্যাম্প-২০১৮ শুরু হচ্ছে ১ মার্চ। এবার ৪ দিনব্যাপী প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করা হয়েছে নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী মদনমোহন উচ্চ বিদ্যালয় ও গণিপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে। প্রথমদিন বেলা ৩টায় এ প্রশিক্ষণ ক্যাম্প শুরু হবে। ক্যাম্পে ভারত ও নেপালের প্রতিনিধি দলও অংশ নেবে। খেলাঘরের সহস্রাধিক শিশু-কিশোর ও সংগঠন ক্যাম্পে অংশ নেয়ার কথা রয়েছে। সোমবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসরের আয়োজনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

ক্যাম্পের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রধান অতিথি থাকবেন নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ। বিশেষ অতিথি থাকবেন নোয়াখালীর জেলা প্রশাসক মামুনুর রশীদ কিরন। বিশেষ অতিথি থাকবেন বেগমগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা ফরিদা খানম। সভাপতিত্ব করবেন খেলাঘরের সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ৩ মার্চের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মঞ্চসারথি আতাউর রহমান। ৪ মার্চ সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশ লিখিত বক্তব্যে ক্যাম্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, সারা দেশের খেলাঘরের বিভিন্ন শাখা আসরের এক হাজার শিশু-কিশোরসহ সংগঠক ক্যাম্পে অংশ নেবে। এছাড়া ভারতে ১৮ জন ও নেপালের তিনজন শিশু-কিশোর প্রতিনিধি ক্যাম্পে অংশ নেবে। নৃত্য, ছড়া ও ভক্তিগীতি, কুচকাওয়াজ, ডিসপ্লে, প্রাথমিক চিকিৎসা, সাংগঠনিক, সঙ্গীত ও নৃত্য বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে কর্মশালায়।

তিনি আরও বলেন, ক্যাম্পে বাঙালি সংস্কৃতি, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস, সামাজিক আন্দোলন, বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য, পরিবেশ আন্দোলনসহ বিভিন্ন বিষয়ে দেশের বরেণ্য ব্যক্তিরা প্রশিক্ষণ দেবেন। এছাড়াও প্রতিদিন রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- খেলাঘরের সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার, সভাপতিমণ্ডলীর সদস্য নূরুর রহমান সেলিম, আবদুল মতিন ভূঁইয়া, শফিকুর রহমান শহীদ, শাহাবুল ইসলাম বাবু, সুনীল কুমার সরকার মিন্টু, হাফিজুর রহমান মিন্টু, এ আলী আহম্মদ নান্তু, নছরু কামাল খান, রাজেন্দ্র চন্দ্র দেব মিন্টু, মামুন মোরশেদ, সাংবাদিক রাজন ভট্টাচার্য, ফকরুল ইসলাম, আনিসুল ইসলাম অপু প্রমুখ।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.