খালেদা জিয়া ছাড়া নির্বাচন হবে না : মওদুদ

সরকার নিজেদের মতো মাঠ সাজাচ্ছে : রিজভী

  যুগান্তর রিপোর্ট ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, খালেদা জিয়া ছাড়া বাংলাদেশে আর কোনো সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে না। কারণ সেই নির্বাচন দেশের মানুষ প্রত্যাখ্যান করবে। নির্বাচন পর্যন্ত সরকার যেতে পারবে কিনা সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, তাই আগেই সমঝোতা করুন। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, প্রতিহিংসামূলক মামলার রায় প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবি’ শীর্ষক সভার আয়োজন করে ‘জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদ’। উপস্থিত ছিলেন বিএনপি ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, মহিলা নেত্রী শিরীন সুলতানা, এম গিয়াস উদ্দিন খোকন প্রমুখ।

নির্বাচন কমিশনের সমালোচনা করে মওদুদ বলেন, নির্বাচন কমিশন সরকারের কথা মতো কাজ করে। প্রধানমন্ত্রী সরকারি টাকা খরচ করে বিশাল জনসভা করে নৌকার পক্ষে ভোট চাইছেন। সরকারকে চিঠি লিখে জানানো উচিত, হয় নির্বাচনী প্রচারণা বন্ধ করুন, না হয় বিএনপিকে অনুমতি দিন। তাহলে বুঝা যাবে দেশে গণতন্ত্র আছে। খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে তিনি বলেন, ‘নথি না চাইলেই পারতেন। কোনো দিন শুনিনি নথি চেয়ে তারপর জামিন দেয়া হয়। তবুও কোর্টের অধিকার আছে। নথি এলে তিনি জামিন পাবেন বলে আমি আশা করি।’ এ দেশে দুই রকমের নাগরিক রয়েছে মন্তব্য করে মওদুদ বলেন, ‘প্রথম শ্রেণী ও দ্বিতীয় শ্রেণীর নাগরিক। যারা সরকারবিরোধী রাজনীতি করেন তারা হল দ্বিতীয় শ্রেণীর নাগরিক। তাদের (আওয়ামী লীগ) বেলায় আইন প্রয়োগ হয় একভাবে, আর বিরোধী দলের বেলায় অন্যভাবে।’

সরকার নিজেদের মতো নির্বাচনের মাঠ সাজাচ্ছে, দাবি রিজভীর : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার ক্ষমতা ধরে রাখতে নিজেদের মতো করে নির্বাচনের মাঠ সাজাচ্ছে। বাংলাদেশে বিএনপি ও খালেদা জিয়া ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন হবে না। সোমবার নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, সহ-দফতর সম্পাদক মুনির হোসেন, তাইফুল ইসলাম টিপু ও নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম প্রমুখ।

সরকারকে উদ্দেশ করে রিজভী বলেন, নিজেদের পছন্দমতো নির্বাচনের মাঠ সাজালে কোনো কাজ হবে না। তিনি বলেন, রোববার ২২ জেলা প্রশাসক (ডিসি) ও ২৯ পুলিশ সুপারকে (এসপি) বদলি করা হয়েছে। এটা আগাম নির্বাচনের আলামত কিনা তা নিয়ে জনগণের মধ্যে ধূম্রজাল সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, আবারও খালেদা জিয়া ও বিএনপিকে বাইরে রেখে ভোটের পরিকল্পনা করছে সরকার। দেশের মানুষ সরকারের অশুভ নীলনকশা কখনও বাস্তবায়ন হতে দেবে না।

রিজভী বলেন, খালেদা জিয়া প্রধানমন্ত্রীর প্রতিহিংসার শিকার হচ্ছেন। তাকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ও তার দলের নেতারা সরকারি খরচে দেশ-বিদেশে ঘুরে ঘুরে নৌকা মার্কায় ভোট চাইছেন। আর বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের কথা বলার সুযোগ দিচ্ছে না। রোববার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেয়া বক্তব্যের সমালোচনা করেন রিজভী বলেন, ‘ওবায়দুল কাদের কি আওয়ামী লীগের সম্পাদকের পাশাপাশি জোনাল সামরিক শাসকের দায়িত্ব পালন করছেন। কারণ গণতন্ত্রে তো এ ধরনের ভাষা নেই। এখন হাসিনাতন্ত্র চলছে বলেই গণতন্ত্রহীন ভাষা প্রয়োগ করতে পারছেন ওবায়দুল কাদের সাহেবরা।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×