বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন: অনিরাপদ চিকিৎসায় বছরে ২৬ লাখ রোগীর মৃত্যু

  যুগান্তর রিপোর্ট ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হাসপাতালে সঠিক সেবা না পেয়ে বা অনিরাপদ চিকিৎসার কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ২৬ লাখ মানুষের মৃত্যু ঘটে। অর্থাৎ প্রতি মিনিটে ৫ জন হাসপাতালে সঠিক সেবার অভাবে মারা যায়।

আর এই মৃত্যুর ঘটনাগুলো ঘটে নিু ও মধ্য আয়ের দেশগুলোতে। সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এসব মৃত্যু অবহেলিত বা হিসাবের বাইরে থাকছে বলে জানিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, প্রতি বছর এ কারণে ব্যক্তিগত, সামাজিক ও অর্থনৈতিকভাবে প্রায় ট্রিলিয়ন ডলার সমপরিমাণ ক্ষতির সম্মুখীন হচ্ছে নিু ও মধ্য আয়ের দেশগুলোর মানুষরা। সে কারণে প্রথমবারের মতো বিশ্বব্যাপী ‘পেশেন্ট সেফটি ক্যাম্পেইন’ শুরু করেছে সংস্থাটি। গত ১৭ সেপ্টেম্বর থেকে এ ক্যাম্পেইন শুরু হয়েছে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এসব দেশে প্রতি ১০ জনের মধ্যে ৪ জন রোগী প্রাথমিক চিকিৎসা গ্রহণের সময় ও অ্যাম্বুলেন্সে হাসপাতালে নেয়ার সময় মুমূর্ষু অবস্থায় পৌঁছায়। রোগাক্রান্তরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় রোগ নির্ণয় থেকে ওষুধ গ্রহণের ক্ষেত্রে। অতিরিক্ত ওষুধের কারণেই প্রতি বছর ৪২ বিলিয়ন ডলার খরচ হয়ে থাকে। তাছাড়া অনিরাপদ অস্ত্রোপচারের কারণে ১ মিলিয়ন রোগী প্রতি বছর মৃত্যুবরণ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×