সিরিজ বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছর দণ্ড

  যুগান্তর রিপোর্ট ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দণ্ড

চৌদ্দ বছর আগে সারা দেশে একযোগে সিরিজ বোমা হামলার এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যকে ১২ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার ঢাকা মহানগর দুই নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. আল মামুন এ রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন- আবদুল্লাহ আল সুহাইল, মো. আবদুর রহমান মাসুদ, মো. নূরুল ইসলাম ওরফে উজ্জ্বল ওরফে ?জুবায়ের, হাবিবুর রহমান হাবিব ও মো. মুসা ওরফে মুস্তাফিজুর রহমান ওরফে সামাদ ওরফে মিন্টু। আসামিদের মধ্যে রায় ঘোষণার সময় প্রথম তিনজন আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। আর শেষের দুই আসামি পলাতক। রায়ে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এছাড়া রায়ে কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেক আসামিকে ৩০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

আদালত সূত্র জানায়, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালায় জেএমবি। এরই অংশ হিসেবে রাজধানীর ফার্মগেট আনন্দ সিনেমা হল এলাকায়, মহাখালী বাসস্ট্যান্ড এলাকা ও খিলক্ষেত ওভারব্রিজ এলাকাসহ কয়েকটি স্থানে জঙ্গিরা বোমা বিস্ফোরণ ঘটনায়। রাজধানীর খিলক্ষেত ওভারব্রিজের কাছে রাজউক মার্কেটের সামনে আসামিরা জনগণের জানমালের ক্ষতিসাধনের জন্য বোমা বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। ওই ঘটনায় খিলক্ষেত থানার এএসআই মো. কাওসার আলম বাদী হয়ে মামলাটি করেন। তদন্ত শেষে ওই বছরের ২ নভেম্বর আসামিদের বিরুদ্ধে প্রথম দফায় চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করা হয়। এরপর আরও দুইবার সম্পূরক চার্জশিট দাখিল করা হয়। সর্বশেষ সম্পূরক চার্জশিটে আবদুল্লাহ আল সুহাইলকে আসামি করা হয়।

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শাহাবুদ্দিন যুগান্তরকে বলেন, জেএমবি নেতা আতাউর রহমান সানিও এই মামলার আসামি ছিলেন। অন্য মামলায় তার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাকে এ মামলার দায় থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×