অংশগ্রহণমূলক নির্বাচন চায় জাতিসংঘ নরওয়ে ও সুইডেন

  যুগান্তর রিপোর্ট ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতেও সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনের প্রত্যাশা করেছেন নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূত। মঙ্গলবার বিকালে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তারা এ প্রত্যাশা ব্যক্ত করেন। ওই বৈঠকে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন। এদিকে আগামী নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নিশ্চিত করতে জাতিসংঘের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি বলে জানিয়েছে সংস্থটি। সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফান ডোজারিক এমনটাই জানান। বিএনপি চেয়ারপারসনের গ্রেফতারের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বিগ্ন নয়- সম্প্রতি এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ডোজারিক বলেন, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কারান্তরীণের ঘটনা অবশ্যই উদ্বেগজনক। গ্রেফতারের বিষয়ে ইতিমধ্যে আমরা আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। এখানে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট।

অপরদিকে সিইসির সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সুইডেনের রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার ও নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লিকেন। তারা বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। তারা প্রত্যাশা করেন আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে। সিইসির সঙ্গে নির্বাচন প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। তারা বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় কীভাবে অংশগ্রহণমূলক, অবাধ ও নির্বাচন অনুষ্ঠান হতে পারে সেই বিষয়ে কথা হয়েছে। এজন্য নির্বাচন কমিশনকে কার্যকর ভূমিকা পালনের ওপর জোর দিয়েছেন তারা। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নে নরওয়ের রাষ্ট্রদূত বলেন, আমরা প্রত্যাশা করি এবং আমাদের এ লক্ষ্যে কাজ করতে হবে। এর আগে ১৪ ফেব্রুয়অরি ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টারি প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাৎ করে। ওই সময় ইইউয়ের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে অংশগ্রহণমূলক নির্বাচনের ওপর জোর দেয়া হয়।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.