বাংলাদেশ-অস্ট্রিয়া বিজনেস ফোরামের বৈঠক

বিদেশি বিনিয়োগ বাড়াতে কাজ করছে সরকার : ড. মসিউর

  যুগান্তর রিপোর্ট ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, বিদেশি বিনিয়োগ বাড়াতে এবং বাণিজ্য সহায়ক পরিবেশ তৈরি করতে সরকার সার্বক্ষণিক কাজ করছে। এতে রফতানি বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি পণ্যের বহুমুখীকরণ, নতুন বাজার সৃষ্টি এবং দেশি-বিদেশি উদ্যোক্তার সংখ্যাও বাড়বে। তবে এ জন্য আলোচনা, দ্বিপক্ষীয় যোগাযোগ ও সম্পর্কোন্নয়ন ফলপ্রসূ ভূমিকা রাখতে পারে। মঙ্গলবার মতিঝিলে মেট্রোপলিটন চেম্বার ভবনে আয়োজিত বাংলাদেশ-অস্ট্রিয়া বিজনেস ফোরামের বৈঠকে তিনি এসব মন্তব্য করেন। কোম্পানি আইন বিশেষজ্ঞ ও বিশিষ্ট লিগ্যাল অ্যাডভাইজার ব্যারিস্টার তানজিব-উল আলম বলেছেন, বিনিয়োগ ও বাণিজ্য উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশে আইনি কাঠামোয় কী ধরনের সুবিধা রয়েছে সে বিষয়ে বেশি জানতে চান আগ্রহী বিদেশি উদ্যোক্তারা। তিনি বলেন, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) এবং অভ্যন্তরীণ ব্যবসার সম্প্রসারণে বাধা হিসেবে বিদেশিরা মূলত আইনি কাঠামোর নানা জটিলতাকে বড় করে দেখেন। তবে বাস্তবতা হল- বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহায়ক যেসব আইন কাঠামো রয়েছে তা অনেক সহজ ও আকর্ষণীয়।

অনুষ্ঠানে বাণিজ্য সহায়ক বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু। বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, এমসিসিআইয়ের সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর, বিল্ডের প্রতিষ্ঠাতা সভাপতি আসিফ ইব্রাহিম, বিল্ডের বর্তমান সভাপতি মাহবুবুল আলম ও এফবিসিসিআইয়ের সহসভাপতি মুনতাকিম আশরাফ প্রমুখ। অস্ট্রিয়ার পক্ষে নেতৃত্ব দেন দিল্লির দূতাবাসে বাংলাদেশের দায়িত্বে থাকা রাষ্ট্রদূত ব্রিজিতি অপিনজার অয়্যালচসফার। অস্ট্রিয়া দূতাবাসের বাণিজ্য শাখা ‘অ্যাডভানটেজ অস্ট্রিয়া’ এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বিল্ডের উদ্যোগে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সহযোগিতা করে এফবিসিসিআই ও এমসিসিআই।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.