নির্ঘুম রাত কাটে মেসির?

  যুগান্তর ডেস্ক    ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লিওনেল মেসি

সুযোগ পেলেই ফুটবলবোদ্ধারা তাকে মনে করিয়ে দেন, সর্বকালের সেরা হতে হলে অন্তত একটি বিশ্বকাপ জিততে হবে লিওনেল মেসিকে। সর্বকালের সেরার প্রসঙ্গ বাদ দিয়ে এবার নতুন এক তত্ত্ব নিয়ে হাজির হলেন হুয়ান মার্টিন দেল পোত্রো। আর্জেন্টাইন টেনিস তারকার দাবি, রাতে শান্তিতে ঘুমাতে চাইলেও বিশ্বকাপ জিততে হবে মেসিকে। বিশ্বকাপ যেন ঘুমের ওষুধ!

মেসির মতো মহাতারকা না হলেও আর্জেন্টিনায় দেল পোত্রোও অনেক বড় তারকা। ২০১৬ সালে তার হাত ধরেই নিজেদের টেনিস ইতিহাসে প্রথমবারের মতো ডেভিস কাপের শিরোপা ঘরে তুলেছিল আর্জেন্টিনা।

নিজের অভিজ্ঞতার আয়নাতেই দেল পোত্রো দেখতে পান মেসির নির্ঘুম রাত কাটানোর ছবি! ২০১৪ বিশ্বকাপের পর ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা। পরপর তিন বছরে টানা তিনটি বৈশ্বিক টুর্নামেন্টের ফাইনালে হেরেছে মেসির আর্জেন্টিনা। বারবার তীরে এসে তরী ডোবার হতাশায় ২০১৬ কোপা আামেরিকার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরই নিয়ে ফেলেছিলেন মেসি। পরে অবসর ভেঙে জাতীয় দলে ফিরলেও এখনও নাকি রাতে ঠিকমতো ঘুমাতে পারেন না আর্জেন্টিনা অধিনায়ক। দেল পোত্রোর এমন দাবির পেছনে শক্ত যুক্তি আছে। বিশ্ব টেনিসের সবচেয়ে মর্যাদার দলগত টুর্নামেন্ট ডেভিস কাপে বেশ কয়েকবার শিরোপার খুব কাছে গিয়ে স্বপ্নভঙ্গের হতাশায় পুড়তে হয়েছে আর্জেন্টিনাকে। ২০০৯ সালের ইউএস ওপেনজয়ী দেল পোত্রো কিছুতেই দেশবাসীর স্বপ্নপূরণ করতে পারছিলেন না। ২০১৬ সালের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে সেই শাপমোচনের আগে রাতে ভালো করে ঘুমাতে পারতেন না দেল পোত্রা। বিছানায় গেলেই চেপে ধরত হতাশা। ডেভিস কাপের শিরোপা না জিতেই যদি তার রাতের ঘুম হারাম হয়ে যায়, তাহলে টানা তিনটি ফাইনালে হারের পর মেসি আরামে ঘুমান কী করে! নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে দেল পোত্রোর টোটকা, শান্তিতে ঘুমাতে চাইলে জিততে হবে বিশ্বকাপ।

তিনি আশাবাদী, ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পরই সুখের ঘুম ঘুমাতে পারবেন মেসি। স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কাকে দেয়া এক সাক্ষাৎকারে দেল পোত্রো বলেছেন, ‘অনেকদিন ধরেই মেসি বিশ্বসেরা। কিন্তু আমি মনে করি, সে নিজেও জানে যে, শান্তিতে ঘুমানোর জন্য তাকে একটি বিশ্বকাপ জিততে হবে। ডেভিস কাপে আমার ক্ষেত্রেও এমনটা ঘটেছে।

২০১৬ সালের আগে যে শিরোপা আমরা কখনই জিততে পারিনি। মেসির যে ক্যারিয়ার, সেই হিসেবেও একটি বিশ্বকাপ জেতা দরকার। তার ক্যারিয়ারের সঙ্গে এটা ঠিক যায় না। আশা করি, এ বছর রাশিয়াতেই এটা সে জিততে পারবে। আমি জানি, বিশ্বকাপের জন্য সে কতটা সংগ্রাম করেছে। একটি বিশ্বকাপ তার প্রাপ্য।’ ওয়েবসাইট।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.