দুর্নীতির মাধ্যমে নির্বাচিত হলে বৈধতা থাকে না : ইসি মাহবুব

  যুগান্তর রিপোর্ট ২১ অক্টোবর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশের নির্বাচন প্রক্রিয়া দুর্নীতির আওতামুক্ত নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেছেন, যেসব জনপ্রতিনিধি অবৈধ উপায়ে বা দুর্নীতির মাধ্যমে নির্বাচনে জয়যুক্ত হন, তাদের নির্বাচনের কোনো বৈধতা থাকে না। জনগণের প্রতি অবৈধ জনপ্রতিনিধিদের দায়বদ্ধতা ও জবাবদিহিতার প্রশ্ন ওঠে না। এতে গণতন্ত্র সুসংহত ও যথাযথভাবে সংরক্ষিত হতে পারে না। নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে রোববার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম নিয়ে আয়োজিত এক কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, জাতীয় পরিচয়পত্রে সঠিক বয়স লিপিবদ্ধ করা এবং মৃত ভোটারদের নাম তালিকা থেকে কর্তন করা একটা সমস্যা। এ সমস্যা থেকে উত্তরণের জন্য শিশুর জন্মের পর এবং কেউ মারা গেলে সে তথ্য থানা নির্বাচন কর্মকর্তার কাছে মৌখিক বিবৃতি আকারে জানানোর বিষয়টি নিয়ে ভাবতে হবে। অনুষ্ঠানে মাহবুব তালুকদার আরও বলেন, নির্বাচন কমিশন, নির্বাচন কমিশন সচিবালয় ও মাঠপর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের বিষয়ে দুর্নীতির অভিযোগ দুঃখজনক। একটি দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ নির্বাচন কমিশন সর্বদাই জাতির প্রত্যাশা। দেশের নির্বাচন প্রক্রিয়াও দুর্নীতির আওতামুক্ত নয়। তিনি বলেন, কোনো সুষ্ঠু, সুন্দর, আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচনের পূর্ব শর্তই হল সুষ্ঠু, সত্য ও বিশ্বস্ত ভোটার তালিকা। ‘সত্য’ ও ‘বিশ্বস্ত’ শব্দ দুটি এখানে বিশেষভাবে প্রযোজ্য। তিনি সতর্ক করে দিয়ে বলেন, রোহিঙ্গারা যাতে ছলে, বলে বা কৌশলে ভোটার তালিকাভুক্ত হতে না পারে সে জন্য সর্বোচ্চ সতর্কতা প্রয়োজন। কর্মশালায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত