বেজার ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের যাত্রা শুরু

  যুগান্তর রিপোর্ট ২২ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে সোমবার। এই সেন্টার থেকে দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা শিল্প স্থাপনসংক্রান্ত যাবতীয় সেবা পাবেন। বর্তমানে ১১টি সেবা অনলাইনে দেয়া হচ্ছে। আগামী বছরের ৩০ জুনের মধ্যে বিনিয়োগসংক্রান্ত সব সেবা অনলাইনে দেয়া হবে।

রাজধানীর স্থানীয় একটি হোটেলে সোমবার ওয়ানস্টপ সার্ভিস উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্পবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, মুখ্য সচিব নজিবুর রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো ও জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ হিতোষী হিরাতা। প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, ১৯৮৯ সালে বিনিয়োগ বোর্ডের জন্ম। আমি তখন এমসিসিআই’র সভাপতি। কিন্তু সরকার পরিবর্তনের পর সেটির কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর আমি যখন এফবিসিসিআই’র সভাপতি ছিলাম, তখন এর কার্যক্রম আবারও শুরু হয়। তখন ওয়ানস্টপ সার্ভিস সেন্টার চালু হলেও সেটাকে ব্যবসায়ীরা ফুলস্টপ সার্ভিস সেন্টার বলতেন। কারণ সেখানে ব্যবসায়ীরা কোনো সেবা পেতেন না। তিনি আরও বলেন, এখন ব্যবসায়ীদের কাছে গ্যাস-বিদ্যুতের চেয়ে বড় সমস্যা হল জমির অপ্রতুলতা। আওয়ামী লীগ সরকার যখন বিরোধী দলে ছিল তখন বর্তমান প্রধানমন্ত্রী কৃষিজমির যথেচ্ছ ব্যবহার ঠেকাতে অর্থনৈতিক অঞ্চল গঠনের চিন্তা করেন। এরই ধারাবাহিকতায় আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ গঠন করে। বেজার ওয়ানস্টপ সার্ভিসে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা সব ধরনের সেবা পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বলেন, বাংলাদেশের অর্থনৈতিকভাবে উন্নয়নে আরও যথেষ্ট সম্ভাবনা রয়েছে। জাপান বাংলাদেশের উন্নয়নে সরকার ও দেশের জনগণের পাশে থাকবে। বেজার ওয়ানস্টপ সার্ভিস বিনিয়োগকারীদের ত্রুটি-বিচ্যুতি দূর করতে সহায়ক হবে। তিনি আরও বলেন, জাপানের বিনিয়োগকারীরা বাংলাদেশে আরও বেশি বিনিয়োগে আগ্রহী। বিশেষ করে কসমেটিক্স, খাদ্যসামগ্রী ও মোটরসাইকেল উৎপাদনে। ওয়ানস্টপ সার্ভিস এ ক্ষেত্রে মাইলস্টোন হিসেবে কাজ করবে। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বাংলাদেশে প্রথম কোনো সংস্থা হিসেবে বেজা বিনিয়োগসংক্রান্ত ওয়ানস্টপ সার্ভিস চালু করেছে। হয়তো এ সেন্টার দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সন্তুষ্ট করতে পারবে না। তবে বেজায় একঝাঁক নিবেদিতপ্রাণ ও তরুণ কর্মকর্তা রয়েছেন, যারা বিনিয়োগকারীদের সহযোগিতা করতে বদ্ধপরিকর। মূলত বেজা বিনিয়োগের ইকোসিস্টেম উন্নয়নে কাজ করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×