সিলেটে মণিপুরী পাড়ায় রবীন্দ্র স্মরণোৎসব

  সিলেট ব্যুরো ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিলেটের মাছিমপুর মণিপুরী পাড়ায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পদার্পণের শতবর্ষপূর্তি স্মরণোৎসব পালিত হয়েছে। কবিগুরুর মাছিমপুর পদার্পণের মধ্য দিয়ে মণিপুরী নৃত্য আন্তর্জাতিক পরিসরে বিকাশ লাভ করায় মণিপুরীরা এ দিনটিকে এখন থেকে আর্ন্তজাতিক মণিপুরী নৃত্য দিবস পালনের ঘোষণা দিয়েছে। বুধবার সকালে শুরু হওয়া উৎসব বৃহস্পতিবার ভোরে শেষ হয়।

মাছিমপুরে স্থাপিত কবিগুরুর স্মৃতিস্তম্ভে কবিগুরুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানিয়ে উৎসবের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এ সময় স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিনহা, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী ও সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ। সন্ধ্যায় শত দীপ জ্বালিয়ে শুরু করা উৎসবে মণিপুরী রাখাল নৃত্য, মণিপুরী নৃত্য, রবীন্দ্রগীতিনাট্য, রাস নৃত্য ছাড়াও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও ভারতীয় হাইকমিশনের সহকারী কমিশনার এল কৃষ্ণমূর্তির নেতৃত্বে রবীন্দ্র অনুরাগীরা এবং মণিপুরী নেতারা শত দীপ জ্বেলে শতবর্ষে কবিগুরুকে স্মরণ করেন।

এরপর ‘মাছিমপুরে রবীন্দ্রনাথ : শতবর্ষ স্মরণোৎসব’ পর্ষদের আহ্বায়ক পুলিন কুমার সিংহের সভাপতিত্বে আলোচনা সভার মুখ্য আলোচক ছিলেন রবীন্দ্র-গবেষক মিহিরকান্তি চৌধুরী। পর্ষদের যুগ্ম আহ্বায়ক নির্মল কুমার সিংহ ও সদস্য সচিব সুনীল সিংহের পরিচালনায় সভার শুরুতে কবিগুরুর শতবর্ষ স্মরণোৎসব উপলক্ষে মণিপুরী ভাষার মুখপত্র ইথাক’র সম্পাদক সংগ্রাম সিংহের সম্পাদনায় প্রকাশিত স্মারকগ্রন্থ স্মৃতি-তর্পণের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। সভায় আলোচক ছিলেন- লেখক ও গবেষক ড. রণজিত সিংহ, মদন মোহন কলেজের অধ্যক্ষ সর্বানী অর্জুন, সিলেট জেলা প্রেস ক্লাবের সভাপতি আনন্দ মোহন সিংহ, মণিপুরী সমাজকল্যাণ সমিতির কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, মণিপুরী সমাজকল্যাণ সমিতির সভাপতি নির্মল কুমার সিংহ, সাংবাদিক সংগ্রাম সিংহ ও আরিফ হোসেন। স্বাগত বক্তব্য দেন, উৎসব পর্ষদের সদস্য সচিব সাংবাদিক সুনীল সিংহ। সভায়, কবিগুরুর পদার্পণ দিবসকে আন্তর্জাতিক মণিপুরী দিবস হিসেবে পালনের ঘোষণা দেয়া হয়। পরে মণিপুরী থিয়েটার ও মাছিমপুর মণিপুরী কালচারাল একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এরপর রাত ১২টায় শুরু হওয়া রাসনৃত্য শেষ হয় বৃহস্পতিবার ভোরে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×