মোবাইল ব্যাংকিংয়ের ডিজিটাল রেকর্ড রাখতে হবে

-দুদক চেয়ারম্যান

  যুগান্তর রিপোর্ট ২২ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে অপরাধীরা যাতে ঘুষ লেনদেন কিংবা জঙ্গি কর্মকাণ্ডে অর্থায়ন করতে না পারে, সেদিকে খেয়াল রাখা জরুরি। এ চ্যানেলে ঘুষ লেনদেন ও মানি লন্ডারিং প্রতিরোধে প্রতিটি লেনদেনের ডিজিটাল রেকর্ড সংরক্ষণ করতে হবে। কারণ দুদকে অভিযোগ আসছে- অপরাধীরা এ জাতীয় চ্যানেল ব্যবহার করে ঘুষ গ্রহণসহ বিভিন্ন অপরাধ করছে। এ বিষয়ে কমিশনের উদ্বেগ রয়েছে। তিনি আরও বলেন, সবার সহায়তায় সমন্বিতভাবে পদ্ধতিগত উন্নয়নের মাধ্যমে আমরা ঘুষ লেনদেন ও মানি লন্ডারিং প্রতিরোধ করতে চাই। বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসগুলোর নির্বাহীদের সঙ্গে বৈঠকে তিনি এসব নির্দেশ দেন।

দুদক চেয়ারম্যান মাহমুদ আরও বলেন, মোবাইল ব্যাংকিং চ্যানেলে প্রতিটি লেনদেনের বিস্তারিত তথ্য সংরক্ষণ করতে এবং সন্দেহজনক লেনদেন সংঘটিত হলে নির্ধারিত সময়ের মধ্যে রিপোর্ট করতে হবে। তিনি বলেন, দুদকে একজন কর্মকর্তাকে ফোকাল পয়েন্ট হিসেবে নিয়োগ দেয়া হবে। অনুসন্ধান বা তদন্তের স্বার্থে কমিশনের অনুমোদন সাপেক্ষে দুদকের ফোকাল পয়েন্ট কর্মকর্তা আপনাদের (মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস) কাছে তথ্য চাইলে তাৎক্ষণিকভাবে তা দিতে হবে। এ সময় বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির ও ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন জানান, মোবাইল ব্যাংকিং চ্যানেলের সব রেকর্ড যথাযথভাবে সংরক্ষণ করা হয়। দুদক চাইলে এসব লেনদেনের তথ্য সরবরাহ করা হবে। তারা আরও জানান, সন্দেহজনক লেনদেন হলে সংশ্লিষ্ট সংস্থাকে জানানো হয়।

মতবিনিময় সভায় বক্তব্য দেন রকেটের এসইভিপি আবেদুর রহমান সিকদার, বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার হুমায়ুন কবীর, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার মো. মেজবাউল হক, ডাক অধিদফতরের মহাপরিচালক এসএস ভদ্র, দুদকের মানি লন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আনম আল ফিরোজ, প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল, গোয়েন্দা শাখার পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী, মানি লন্ডারিং অনুবিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×