‘খালেদা জিয়ার চিকিৎসা জেলখানার ডাক্তারের পক্ষে দেয়া সম্ভব না’

  যুগান্তর রিপোর্ট ০৬ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

খালেদা জিয়া

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, আর্থ্রাইটিস, শ্বাসকষ্টসহ নানা জটিল ও কঠিন রোগে আক্রান্ত। পরিত্যক্ত জরাজীর্ণ জেলখানায় থাকায় এসব রোগ মারাত্মকভাবে বেড়ে যেতে পারে। জেলখানায় কর্তব্যরত একজন জুনিয়র ডাক্তারের পক্ষে এসব রোগের চিকিৎসা দেয়া সম্ভব নয়। সোমবার ‘সচেতন চিকিৎসক সমাজে’র ব্যানারে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক মিট দ্য প্রেসে বক্তারা এসব কথা বলেন।

সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের সাবেক অধ্যাপক ডা. একেএম আজিজুল হকের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন দেশের অন্যতম ‘নি’ (হাঁটু) বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রফিকুল কবির লাবু, হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. শহীদুল আলম, ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, ইউরোলজি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবদুস সালাম, অ্যানেসথেশিয়া বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারুন আল রশিদ, বিএমএ’র সাবেক মহাসচিব অধ্যাপক ডা. গাজী আবদুল হক প্রমুখ। বক্তারা বলেন, ৭৩ বছর বয়স্ক সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে বক্ষব্যাধিতে আক্রান্ত। তাকে যেভাবে জরাজীর্ণ স্যাঁতসেঁতে পরিবেশে রাখা হয়েছে তাতে যে কোনো সময় তার শ্বাসকষ্টজনিত বক্ষব্যাধি মারাত্মকভাবে বেড়ে যেতে পারে, যা নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা সেখানে নেই। খালেদা জিয়া ২০ বছর ধরে ডায়াবেটিসে ভুগছেন। মানসিক নির্যাতন ও একাকিত্বের কারণে তার রক্তের শর্করা অস্বাভাবিক বেড়ে বা কমে গিয়ে শারীরিক অবস্থার অবনতি ঘটতে পারে। বক্তারা বলেন, সাবেক এ প্রধানমন্ত্রী ৩০ বছর ধরে হাঁটু সংক্রান্ত রোগ অস্টিও আর্থ্রাইটিসে ভুগছেন। তার দুই হাঁটুই প্রতিস্থাপন করা হয়েছে। যে কোনো সামান্য ভুলে তার কৃত্রিম জোড়া ঢিলে হয়ে যেতে পারে। তাছাড়া তিনি হৃদরোগে আক্রান্ত। ১০ বছরেরও বেশি সময় ধরে উচ্চ রক্তচাপে আক্রান্ত। একাকিত্বের কারণে তিনি যেকোনো সময়ে একিউট হৃদরোগে আক্রান্ত হতে পারেন। কিছুদিন আগে তিনি চোখের অস্ত্রোপচার করিয়েছেন, এ অবস্থায় তার নিবিড় পরিচর্যা প্রয়োজন। বক্তারা বলেন, খালেদা জিয়ার জামিন মঞ্জুর করে তার স্বাস্থ্যগত সমস্যাগুলো দ্রুত সমাধান করা প্রয়োজন। অন্যথায় তার কিছু হলে তার সম্পূর্ণ দায়ভার সরকারকেই বহন করতে হবে।

ঘটনাপ্রবাহ : কারাগারে খালেদা জিয়া

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×