বাংলাদেশের জন্ম বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই

-তোফায়েল

  যুগান্তর রিপোর্ট ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল বলেই বাংলাদেশের জন্ম হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আজও আমরা পাকিস্তানের দাসত্বে আবদ্ধ থাকতাম। আমি ব্যক্তিগতভাবে মনে করি, তার জন্মের মধ্য দিয়েই আমাদের স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল।

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কেআইবি মিলনায়তনে ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু ছাত্রলীগ, আওয়ামী লীগ, ভাষা আন্দোলন এবং ৬ দফা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। যার কারণে আইয়ুব খান তাকে ফাঁসি দেয়ার জন্য আগরতলা মামলার আসামি করে ফাঁসির কাঠগড়ায় দাঁড় করিয়েছিল। তখন আমরা ছাত্র সমাজ ১৯৬৯ সালের এই জানুয়ারি মাসের ১৭ তারিখ থেকে আন্দোলন শুরু করেছিলাম।

তিনি বলেন, অসংখ্য শহীদের রক্তের বিনিময়ে ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি তাকে মুক্ত করি। ২৩ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী উদ্যান তৎকালীন রেসকোর্স ময়দানে ১০ লক্ষাধিক লোকের সামনে বলেছিলাম, যে নেতা তার যৌবন কাটিয়েছেন পাকিস্তানের কারাগারে। দাঁড়িয়েছেন ফাঁসির মঞ্চে। সেই নেতাকে কৃতজ্ঞচিত্রে বাঙালি জাতির পক্ষ থেকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হল। আজ ২৩ জানুয়ারি। ১৯৬৯ সালের এই দিনেও আন্দোলন ছিল। সন্ধ্যার পর গোটা ঢাকা শহর মশালের শহরে রূপান্তরিত হয়েছিল। তিনি বলেন, স্বাধীনতার পর অনেকে বলতেন, বাংলাদেশ দরিদ্র দেশের রোল মডেল হবে। কিন্তু আজ বিশ্ববাসী মনে করে, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, যুগ্ম সাধারণর সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, কৃষি ও সমবায়বিষয়ক ফরিদুন্নাহার লাইলী, কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি। ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের সভাপতি মাকসুদুল ইসলামের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক হালিম খান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×