সমগ্র মানবজাতিই হুমকির মুখে: জাতিসংঘ

শুধু লকডাউনে করোনা থামবে না-ডব্লিউএইচও

  যুগান্তর ডেস্ক ২৭ মার্চ ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সমগ্র মানবজাতিই হুমকির মুখে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ভাইরাসটি মোকাবেলায় বিশ্বের সব দেশের নেতাদের একজোট হয়ে কাজ করার আহ্বান জানান তিনি। করোনা মহামারী মোকাবেলায় দরিদ্র দেশগুলোর ২০০ কোটি ডলার মানবিক সহায়তা প্রয়োজন জানিয়ে তিনি বলেন, কোভিড-১৯ বিশ্বমানবতার জন্য হুমকি এবং সবাইকে এ যুদ্ধে শামিল হতে হবে। খবর আলজাজিরার।

করোনাভাইরাসটির প্রকোপ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বুধবার গুতেরেস আরও বলেন, কোভিড-১৯ সমগ্র মানবজাতিকে হুমকি দিচ্ছে, মানবজাতিকেও একত্রিত হয়ে এর বিরুদ্ধে লড়াই চালাতে হবে। করোনা মোকাবেলায় বিশ্বনেতাদের বেশি বেশি পদক্ষেপ ও অনুদান ঘোষণার আহ্বান নিয়ে গুতেরেস বলেন, এ প্রেক্ষাপটে বৈশ্বিক সংহতি ও লড়াই অতি আবশ্যক। একক কোনো দেশের লড়াই এখানে যথেষ্ট নয়।

শুধু লকডাউনেই করোনা থামবে না : বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস রোধে শুধু লকডাউন যথেষ্ট নয় বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, করোনাভাইরাস রোধে অনেক দেশ লকডাউনের ব্যবস্থা নিয়েছে। মানুষকে ঘরে থাকতে বলা হচ্ছে। চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে। কিন্তু শুধু এসব পদক্ষেপে বিশ্ব থেকে করোনাভাইরাসের মতো মহামারী ছড়িয়ে পড়া ঠেকানো যাবে না। করোনাভাইরাস রোধ করতে আমরা বিশ্বের সব দেশকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি। করোনাভাইরাসের বিরুদ্ধে জিততে হলে একটি দ্বিতীয় পথ রাখতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস জোর দিয়ে বলেন, মানুষকে বাইরে চলাফেরা না করে ঘরে থাকতে বলে স্বাস্থ্য সুরক্ষায় সময় পাওয়া যাবে এবং লকডাউন দিয়ে হয়তো করোনাভাইরাসের সংক্রমণ কমানো যেতে পারে। এর বেশি কিছু নয়। এসব দিয়ে করোনাভাইরাস দূর করা যাবে না, মহামারী ঠেকানো যাবে না। এর বিরুদ্ধে সবাইকে আক্রমণাত্মক হতে হবে। তাই সন্দেহভাজনদের সন্ধান করুন, বিচ্ছিন্ন করুন, করোনার পরীক্ষা করুন এবং চিকিৎসা করুন। এটাই সর্বোত্তম উপায়।’ এ ছাড়া করোনাভাইরাস ঠেকাতে স্বাস্থ্য সুরক্ষার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত