ডব্লিউটিওর সতর্কবার্তা

করোনায় সৃষ্ট মন্দা ২০০৮-এর চেয়ে ভয়াবহ হবে

  যুগান্তর ডেস্ক ২৭ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রভাবে সৃষ্ট অর্থনৈতিক মন্দা ২০০৮ সালের মন্দার চেয়ে ভয়াবহ হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। এ মহামারীতে বিশ্ব অর্থনীতির নেতিবাচক প্রবৃদ্ধির গতি ও কোটি কোটি মানুষ বেকার হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিশ্বজুড়ে করোনার সংক্রমণে মধ্যে নিজের ঘরে তৈরি এক ভিডিও বার্তায় বৃহস্পতিবার অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সব দেশকে সমন্বিত উদ্যোগ নেয়ার আহ্বান জানান সংস্থাটির মহাপরিচালক (ডিজি) রবার্তো অ্যাজেভেদো।

ডব্লিউটিওর ওয়েবসাইটে প্রকাশিত ভিডিও বার্তায় তিনি বলেন, এ মহামারী অনিবার্যভাবে অর্থনীতির ব্যাপক ক্ষতি করবে। সাম্প্রতিক প্রক্ষেপণ যে পূর্বাভাস দিচ্ছে তাতে চলমান অর্থনৈতিক অধোগতি ও মানুষের চাকরি হারানোর ফলে পরিস্থিতি এক যুগ আগের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের চেয়ে ভয়াবহ হতে পারে। এ মহামারীতে সৃষ্ট অর্থনৈতিক সংকটের কারণে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারেন বলে আগেই সতর্ক করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

ডব্লিউটিওর ডিজি বলেন, অর্থনীতির প্রকৃত পূর্বাভাস এখনও না মিললেও বিশ্ববাণিজ্যে বড় ধরনের পতন হবে নিজস্ব অর্থনীতিবিদরা ধারণা করছেন।

তাৎক্ষণিক অর্থনৈতিক ক্ষতি কমিয়ে আনতে জরুরি পদক্ষেপ নেয়ার মধ্য দিয়ে দীর্ঘমেয়াদে ঘুরে দাঁড়ানোর ভিত্তি স্থাপন করতে দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান অ্যাজেভেদো। তিনি বলেন, দেশগুলোর প্রচেষ্টা সমন্বি^ত হলে মন্দা মোকাবেলায় সামষ্টিক ক্ষমতা বাড়বে। বিভিন্ন দেশের সরকারের নেয়া প্রণোদনামূলক পদক্ষেপকে ‘ইতিবাচক’ হিসেবে প্রশংসা করার পাশাপাশি দেশগুলোকে আরও স্বচ্ছ হয়ে তথ্য বিনিময় করার আহ্বান জানান তিনি। চলতি মাসের শুরুতে জেনিভায় করোনাভাইরাসের রোগী শনাক্ত হওয়ার পর ডব্লিউটিও কার্যালয়ে মুখোমুখি সংবাদ সম্মেলন বন্ধ রয়েছে। সেই সঙ্গে জুনে কাজাখস্থানে অনুষ্ঠিতব্য সংস্থাটির দ্বি-বার্ষিক বৈঠকও স্থগিত করা হয়েছে।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১৫
বিশ্ব ৭,১০,৯৮৭১,৫০,৭৮৮৩৩,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×