করোনা মোকাবেলা

এডিবির সঙ্গে ১০ কোটি ডলারের ঋণ চুক্তি

  যুগান্তর রিপোর্ট ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনা মোকাবেলা সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে বুধবার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ১০ কোটি ডলার বা ৮৫০ কোটি টাকার ঋণ চুক্তি করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

ডিজিটাল প্রক্রিয়ায় নিজ অবস্থান থেকে চুক্তিতে স্বাক্ষর করেন ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। ৩০ এপ্রিল এডিবির বোর্ডসভায় এই ঋণ অনুমোদন দেয়া হয়।

সূত্র জানায়, ঋণের অর্থে করোনা পরিস্থিতি মোকাবেলায় ‘কোভিড-১৯ ইর্মাজেন্সি রেসপন্ড অ্যান্ড পেন্ডামিক রেসপন্স’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে।

ইতোমধ্যে এ প্রকল্পটি অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৩৬৪ কোটি টাকা। এর মধ্যে এডিবির দেয়া ৮৫০ কোটি টাকা ব্যয় করা হবে।

বাকি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে। প্রকল্পটির আওতায় করোনা মোকাবেলায় যন্ত্রপাতি, টেস্টিংসামগ্রী কেনার পাশাপাশি চিকিৎসা অবকাঠামো তৈরি হবে।

করোনা মোকাবেলায় তাৎক্ষণিক কেনাকাটায়, বিশেষ করে বিভিন্ন যন্ত্রপাতি, টেস্টিংসামগ্রী, চিকিৎসা অবকাঠামো তৈরি ও আধুনিকায়নে এই অর্থ খরচ করা হবে।

এই প্রকল্পের আওতায় ১৭টি মেডিকেল কলেজে আইসোলেশন ও বিশেষ নিবিড় পরিচর্যা কেন্দ্র স্থাপন করা হবে। এ ছাড়া স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে। এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, এডিবি বাংলাদেশের স্বাস্থ্য খাতের স্বল্প ও মধ্যমেয়াদি উদ্যোগগুলোর পাশে থাকবে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত