সন্ন্যাসী দেখতে লকডাউন ভেঙে শত শত মানুষ

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের বিভিন্ন রাজ্যে ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে করোনা মহামারী। এর মধ্যেই সংক্রমণের তোয়াক্কা না করেই সামাজিক দূরত্ব না মেনে বিশাল জমায়েত দেখা গেল মধ্যপ্রদেশে।

রাজ্যের সাগর জেলায় মঙ্গলবার এক জৈন সন্ন্যাসীকে দেখতে লকডাউন ভেঙে সমাবেশ করেন কয়েকশ’ মানুষ।

এদিকে ইসরাইলে ইহুদিদের একটি ধর্মীয় উৎসব থেকে তিন শতাধিক গোঁড়া ইহুদিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ধর্মীয় জমায়েত বা মিছিলে নিষেধাজ্ঞা সত্ত্বেও নিয়ম ভেঙে ওই উৎসব উদযাপনে যোগ দেয় কয়েকশ’ ইহুদি। খবর দ্য হিন্দু, রয়টার্স।

এনডিটিভি বুধবার জানায়, দেশজুড়ে লকডাউন সত্ত্বেও গত কয়েক দিন থেকেই ভারতের বিভিন্ন জায়গায় সামাজিক দূরত্ব ভাঙার অভিযোগ আসছে।

সমাজিক দূরত্ব ও লকডাউন না মানলে বিশেষ ব্যবস্থা নিতে আন্তঃরাজ্য বিশেষ কেন্দ্রীয় দলও গঠন করা হয়েছে। কিন্তু সেসবের তোয়াক্কা না করেই মধ্যপ্রদেশের সাগর জেলায় এ বিশাল জমায়েত দেখা যায়।

এ সাগর জেলাতেই এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। গোটা রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯৮৬। মারা গেছেন ২২৫ জন। মৃত্যুর মিছিলের মধ্যেও জৈন সন্ন্যাসী পরমসাগরকে স্বাগত জানাতে সাগর জেলার বান্দা শহরে ভিড় করেন অগণিত মানুষ।

একই ঘটনা ইসরাইলেও। পুলিশ জানিয়েছে, আগে থেকেই জানানো হয়েছিল, লকডাউন চলাকালীন কেউ উৎসবে যোগে দিতে পারবে না। তারপরেও ইহুদিদের একটি দল ওই মিনারে প্রবেশের চেষ্টা করে যায়।

পুলিশ বাধা দিলে তারা স্লোগান দিতে শুরু করে। ফলে পুলিশ তাদের ৩২০ জনকে গ্রেফতারে বাধ্য হয়। সামাজিক দূরত্ব নিশ্চিতে অনুষ্ঠান বাতিল করে দেয়।

বুধবার পুলিশের এমন পদক্ষেপের সমালোচনা করেছে দেশটির গোঁড়া ইহুদিরা। তবে উদারপন্থী অনেক ইহুদি নেতা পুলিশের কাজকে স্বাগতও জানিয়েছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত