ব্যাংকের ডিপিএসের বিলম্ব ফি মওকুফ

  যুগান্তর রিপোর্ট ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাণিজ্যিক ব্যাংকগুলোতে গ্রাহকদের মাসিক কিস্তিভিত্তিক সঞ্চয়ী হিসাবে (ডিপিএস) আমানতের টাকা দেরিতে জমা দিলে বিলম্ব ফি মওকুফ করা হয়েছে। অনেক ব্যাংক ইতোমধ্যে এ বিষয়ে অফিস আদেশ জারি করেছে। এর মধ্যে সোস্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল), ব্র্যাক ব্যাংক, সাউথ বাংলা এগ্রিকালচারাল অ্যান্ড কমার্স ব্যাংক, এক্সিম ব্যাংকসহ আরও বেশ কিছু ব্যাংক এ ফি মওকুফ করেছে।

ব্যাংকগুলোতে আমানতকারীদের যেসব মাসিক কিস্তিভিত্তিক সঞ্চয়ী হিসাব রয়েছে সেগুলোর কিস্তির টাকা প্রতি মাসের নির্দিষ্ট একটি সময়ের মধ্যে জমা দিতে হয়। ওই সময়ের মধ্যে জমা না দিলে গ্রাহককে পরের মাসের কিস্তির সঙ্গে জরিমানাসহ টাকা জমা দিতে হবে। ব্যাংক ভেদে এই জরিমানার পরিমাণ ১০ থেকে ১৫ টাকা। আর প্রতি মাসের ১০ থেকে ১৫ তারিখের মধ্যে কিস্তির টাকা জমা দিতে হয়।

করোনার ভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি চলছে- যা ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ে ব্যাংকগুলোর কার্যক্রম চলছে সীমিত আকারে। ব্যাংকগুলোর সব শাখা খোলা থাকছে না। কিছু ব্যাংক সপ্তাহের একেক দিন একেক শাখা খোলা রাখছে। এছাড়া সব ধরনের ব্যাংকিং কাজ এখন হচ্ছে না। এর বাইরে ব্যাংকে সঞ্চয়ী হিসাবে আমানতের টাকা জমা দিতে এলে গ্রাহকদের বেশি ভিড় হওয়ার আশঙ্কা রয়েছে। এতে করোনার বিস্তারও ঘটতে পারে। এ কারণে অনেক ব্যাংক সঞ্চয়ী হিসাবের কিস্তির টাকা জমা দেয়ার ক্ষেত্রে বিলম্ব ফি মওকুফ করেছে।

এর ফলে এক মাসের কিস্তির টাকা পরের মাসে জমা দিলেও কোন জরিমানা দিতে হবে না। এর মধ্যে সোস্যাল ইসলামী ব্যাংক আগামী জুন পর্যন্ত সঞ্চয়ী হিসাবে কিস্তির টাকা জমা দেয়ার বিলম্ব ফি মওকুফ করেছে।

তাদের গ্রাহকরা এপ্রিল, মে ও জুন এই তিন মাসের টাকা এক সঙ্গে জমা দিলেও কোনো জরিমানা দিতে হবে না। ব্র্যাক ব্যাংক ২৬ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত সঞ্চয়ী হিসাবে মাসিক কিস্তির বিলম্ব ফি মওকুফ করেছে।

এছাড়াও গ্রাহকদের সঞ্চয়ী হিসাবের কিস্তির টাকা জমা দেয়ার নির্ধারিত সময়ের পর থেকে তিন মাস পর্যন্ত কোনো জরিমানা ছাড়াই দেয়া যাবে। সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক ৩০ জুন পর্যন্ত সঞ্চয়ী হিসাবের টাকা কোনো রকম জরিমানা ছাড়াই জমা নেবে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত