করোনা প্রতিরোধক কাপড় উৎপাদনে দেশি প্রতিষ্ঠান

  যুগান্তর রিপোর্ট ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাসসহ সব ধরনের ভাইরাস-ব্যাকটেরিয়া প্রতিরোধে সক্ষম কাপড় উৎপাদন শুরু করেছে নোমান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জুবায়ের ফ্যাব্রিক্স। কাপড়ের গুণমান পরীক্ষার পর যুক্তরাষ্ট্রের ফেডারেল ড্রাগ অ্যাডমিনস্ট্রেশন (এফডিএ) এবং ইউরোপীয় ইউনিয়নের সিই সনদ দিয়েছে। আগামী ২ মাসের মধ্যে দেশের বাজারে এই কাপড়ের পোশাক পাওয়া যাবে। বৃহস্পতিবার গুলশানের নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নোমান গ্রুপের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

কাপড়ের বিভিন্ন দিক তুলে ধরে প্রধান বিপণন কর্মকর্তা রাশেদ আশরাফ খান বলেন, আমরাই বিশ্বের প্রথম অ্যান্টি ভাইরাস ও অ্যান্টি ব্যাকটেরিয়ারোধক কাপড় তৈরি করতে সক্ষম হয়েছি। যা দুই মিনিটের মধ্যে ৯৯ শতাংশ যে কোনো ধরনের ভাইরাস নষ্ট করতে সক্ষম। মূলত এ কাপড় তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ রাসায়নিক পদার্থ। ফলে ওই কাপড়ে করোনাভাইরাসসহ অন্য কোনো ভাইরাস টিকতে পারবে না। দীর্ঘ আড়াই মাস ধরে জাবের অ্যান্ড জুবায়ের ও সুজারল্যান্ডের বড় দুটি প্রতিষ্ঠানের গবেষণার ফসল এ কাপড় আন্তর্জাতিক ল্যাবে পরীক্ষিত। তিনি বলেন, বিশেষ এই কাপড় দিয়ে মাস্ক, পিপিই তৈরি এবং বিছানার কাপড় হিসেবে ব্যবহার করা যাবে। পাশাপাশি জিন্স ও ওভেন কাপড় দিয়ে প্যান্ট, শার্ট তৈরি করে ব্যবহার করা যাবে।

সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার অনল রায়হান বলেন, রফতানির উদ্দেশ্যেই এই কাপড় উৎপাদন শুরু করেছে প্রতিষ্ঠানটি। তবে দেশের মানুষের সুরক্ষার কথা চিন্তা করে ২ মাসের মধ্যে ভাইরাস প্রতিরোধক এ কাপড় সরবরাহ করা হবে। ব্লু জিন্স নামে জাবের অ্যান্ড জুবায়েরের দেশীয় ব্র্যান্ড থেকে পোশাক সংগ্রহ করতে পারবেন আগ্রহীরা। সাধারণ পোশাকের তুলনায় বিশেষায়িত এই পোশাকের দাম ২০-২৫ শতাংশ বেশি হতে পারে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত