করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করবে ঢাবি

  ঢাবি প্রতিনিধি ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করার প্রকল্প হাতে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্স রিসার্চ ইন সায়েন্স (কার্স) ভবনের কনফারেন্স রুমে এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইমদাদুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় লিখিত বক্তব্য পড়েন করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান। এ সময় সংশ্লিষ্ট গবেষকরা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান বলেন, গবেষণার প্রাথমিক পর্যায়ে সংগৃহীত নমুনা থেকে ১০০টি ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করা হবে। যেহেতু ভাইরাসটি ক্রমাগত মিউটেশনের মাধ্যমে তার জিনগত বৈশিষ্ট্যের পরিবর্তন ঘটাচ্ছে সেহেতু অধিকসংখ্যক ভাইরাসের জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে আচরণগত বৈশিষ্ট্য সম্পর্কে পরিপূর্ণ ধারণা পাওয়া সম্ভব।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত