আরও দু’জনের শরীরে করোনা শনাক্ত

লকডাউনে কুতুপালং শিবিরের পাঁচ হাজার রোহিঙ্গা

  বিবিসি বাংলা ১৬ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

কক্সবাজারের শরণার্থী শিবিরে শুক্রবার আরও দু’জন রোহিঙ্গার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দুই দিনে তিনজন রোহিঙ্গা করোনাভাইরাসে আক্রান্ত হল। এ কারাণে কুতুপালং শিবিরের পাঁচ হাজার রোহিঙ্গাকে লকডাউন করা হয়েছে।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানিয়েছেন, আক্রান্ত তিনজন কুতুপালং শরণার্থী শিবিরের একই ব্লকে থাকতেন এবং সেই ব্লকের ১২শ’ পরিবারকে এখন লকডাউন করা হয়েছে। এই ব্লকে ১২শ’ পরিবারে পাঁচ হাজারের বেশি রোহিঙ্গার বসবাস।

সিভিল সার্জন আরও বলেন, আমরা বৃহস্পতিবার যে রোগী পেয়েছি, তাকে আইসোলেশনে নেয়ার পাশাপাশি তার পরিবারের ছয় সদস্যকে শিবিরের বাইরে কোয়রেন্টিনে রেখেছি। আর তিনি যে ব্লকে ছিলেন, সেই ব্লকের আরও দু’জন রোহিঙ্গা শনাক্ত হওয়ার পর তাদেরকেও আইসোলেশনে নেয়া হয়েছে।

তিনি জানান, উখিয়া এবং টেকনাফ সব মিলিয়ে ৩৪টি রোহিঙ্গা শিবিরকে ঘিরেই সেনাবাহিনী এবং পুলিশ-র‌্যাবের নজরদারি কঠোর করা হয়েছে। এসব শিবিরে প্রবেশ এবং বের হওয়ার ক্ষেত্রে কড়াকড়ি করা হয়েছে। শিবিরগুলোতে গাদাগাদি করে লাখ লাখ রোহিঙ্গা বাস করেন, সেখানে পরীক্ষা ব্যাপকভাবে করা হবে কি না- সেই প্রশ্নে সিভিল সার্জন বলেন, ১১ লাখ রোহিঙ্গা সেখানে। এত সংখ্যক মানুষের মাঝে র‌্যানডম পরীক্ষা না করে সূত্র ধরে ধরে পরীক্ষা করব।

এদিকে রোহিঙ্গা শিবিরে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় সেখান কর্মরত আন্তর্জাতিক এবং দেশি সাহায্য ও উন্নয়ন সংস্থাগুলোর মধ্যে শঙ্কা দেখা দিয়েছে।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত