করোনায় রক্তদাতার অভাবে বঞ্চিত রোগীরা

  যুগান্তর রিপোর্ট ১৬ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বর্তমান করোনা পরিস্থিতিতে মাসিক সরবরাহ কমে গেছে ৪ হাজার ১১ ইউনিট। ফলে ৪ হাজারেরও বেশি অর্থাৎ প্রায় ৪৭ শতাংশ রোগী/রক্ত গ্রহীতাকে রক্ত বা রক্ত উপাদান সরবরাহ করতে পারছে না। কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের রক্তদাতারা সাম্প্রতিক পরিস্থিতিতে উপস্থিত হয়ে রক্তদানে প্রায় অসমর্থ। কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রম ও কোয়ান্টাম ল্যাবের কো-অর্ডিনেটর ডা. মনিরুজ্জামান এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত ২৬ মার্চ থেকে দেশের অনেক কার্যক্রম স্থগিত হয়ে গেলেও কোয়ান্টাম ল্যাবের কর্মীরা মানবতার এই চরম মুহূর্তে ল্যাবের সব কার্যক্রম যথাসাধ্য চালু রেখেছেন। প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে তারা দিন-রাত ২৪ ঘণ্টা মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। ১৪ এপ্রিল থেকে ১৩ মে ২০২০ গত এক মাসে বিভিন্ন হাসপাতাল থেকে আসা রোগীদের কোয়ান্টাম ল্যাব সরবরাহ করেছে ৪ হাজার ৫৭৪ ইউনিট রক্ত ও রক্ত উপাদান।

জাতীয় দুর্যোগে সব সময়ই বাংলাদেশের মানুষের সমমর্মিতা বিশ্বের জন্য অনুসরণীয়। এর প্রমাণ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, রানা প্লাজা ধস, বহুতল ভবনে অগ্নিকাণ্ড বা ডেঙ্গুর ভয়াবহতার সময়। করোনার এই সময়েও অনেক রক্তদাতা এগিয়ে এসেছেন মুমূর্ষদের পাশে দাঁড়াতে। তবে এই মুহূর্তে প্রয়োজন আরও অনেক মানুষের সম্মিলিত সহযোগিতা। তাই সম্মানিত স্বেচ্ছা রক্তদাতাদের প্রতি এবং সব সুস্থ সবল প্রাপ্তবয়স্ক সচেতন নাগরিকদের প্রতি প্রতিষ্ঠানটির আহ্বান, এই দুঃসময়ে স্বেচ্ছায় রক্তদান করে হাজারো মানুষের প্রাণ বাঁচাতে ভূমিকা রাখুন।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত