আরও তিন ফ্লাইটে ঢাকা ছাড়বেন নয়শ’র বেশি ব্রিটিশ নাগরিক

  যুগান্তর রিপোর্ট ১৬ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের দেশে ফেরাতে আরও তিনটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে দেশটি। এসব ফ্লাইটে ৯০০’র বেশি ব্রিটিশ নাগরিক যুক্তরাজ্যে যাবেন। আগামী ২০, ২৬ ও ৩১ মে এসব ফ্লাইট ঢাকা থেকে লন্ডনের উদ্দেশে ছাড়বে। সিলেট থেকে ঢাকা হয়ে লন্ডন যাবে এ তিনটি ফ্লাইট। এ নিয়ে বাংলাদেশে থেকে মোট ১২টি চাটার্ড ফ্লাইটে ২ হাজার ৮শ’র বেশি নাগরিককে ফিরিয়ে নিচ্ছে যুক্তরাজ্য। শুক্রবার ঢাকার ব্রিটিশ হাইকমিশন এ তথ্য জানায়।

এর আগে, বাংলাদেশে আটকেপড়া ব্রিটিশ নাগরিকদের জন্য প্রথম দফায় চারটি ও দ্বিতীয় দফায় পাঁচটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়। প্রথম দফায় ব্রিটিশ এয়ারওয়েজের চারটি বিশেষ ফ্লাইটে বাংলাদেশ থেকে লন্ডন গেছেন ব্রিটিশ নাগরিকরা। গত ২১, ২৩, ২৫ ও ২৬ এপ্রিল আরও চারটি ফ্লাইট ঢাকা থেকে লন্ডনে যায়। দ্বিতীয় দফার প্রথম ফ্লাইট ২৯ এপ্রিল সিলেট থেকে ঢাকা হয়ে লন্ডন যায়। ১ মে সিলেট থেকে ঢাকা হয়ে লন্ডন যায় দ্বিতীয় ফ্লাইট। ৩ মে ঢাকা থেকে লন্ডন যায় তৃতীয় ফ্লাইট। ৫ মে সিলেট থেকে ঢাকা হয়ে লন্ডন যায় চতুর্থ ফ্লাইট। আর ৭ মে সিলেট থেকে ঢাকা হয়ে লন্ডন যায় পঞ্চম ফ্লাইট।

হাইকমিশন জানায়, যারা শারীরিকভাবে অসুস্থ তাদের ফ্লাইটে আসনের ব্যাপারে অগ্রাধিকার দেয়া হবে। ঢাকা-লন্ডন ফ্লাইটের সময়সূচি নির্ধারিত হওয়ার পর থেকে প্রতিদিন সিলেট ও ঢাকার মধ্যে দুটি সংযোগকারী ফ্লাইট চলছে। ফ্লাইটের নিবন্ধনকারীদের মধ্য থেকে অপেক্ষমান তালিকায় থাকা ব্যক্তিদের বেশিরভাগ আসন বরাদ্দ দেয়া হতে পারে। ফ্লাইটের নিবন্ধনের জন্য আগ্রহী ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশের ট্রাভেল অ্যাডভাইস পেজে তথ্য অনুসন্ধান করতে। এছাড়া যারা আগে চার্টার ফ্লাইটের জন্য নিবন্ধন করেছেন তাদের আর নিবন্ধনের প্রয়োজন নেই।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, ব্রিটিশ নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে আমরা বাংলাদেশ সরকার, এয়ারলাইন্স এবং স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আন্তরিকতার সঙ্গে কাজ করছি। এক্ষেত্রে আমাদের অগ্রাধিকার হল- শারীরিকভাবে অসুস্থরা। করোনাভাইরাসের প্রসারের পর থেকেই ব্রিটিশ সরকার নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে উদ্যোগ অব্যাহত রেখেছে। করোনাভাইরাসের কারণে ঢাকার সঙ্গে চীন ছাড়া সব দেশের বিমান যোগাযোগ বন্ধ রয়েছে। তবে বিদেশি নাগরিকরা বাংলাদেশ ছাড়তে চাইলে তাদের চার্টার্ড ফ্লাইট ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত