অসি টেনিস কিংবদন্তি কুপার প্রয়াত

  এএফপি ২৩ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রায়াত হলেন অস্ট্রেলীয় টেনিস গ্রেট অ্যাশলি কুপার। গেল শতকের পঞ্চাশের দশকে চারটি একক গ্র্যান্ড স্লাম জয়ী কুপার দীর্ঘদিন অসুস্থ থাকার পর শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অস্ট্রেলিয়ান টেনিস ফেডারেশন এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। কুপারের বয়স হয়েছিল ৮৩ বছর। ১৯৫৮ সালে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ, উইম্বলডন ও ইউএস ন্যাশনালস জেতেন তিনি। এক পঞ্জিকাবর্ষে তিনটি গ্র্যান্ড স্লামজয়ী ১১ জন খেলোয়াড়ের একজন কুপার।

১৯৫৭ সালে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপে নিয়াল ফ্রেসারকে হারিয়ে জেতেন তার প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা। পরের বছর উইম্বলডনও জেতেন স্বদেশি ফ্রেসারকে হারিয়ে। ভিক্টোরিয়ায় জন্ম নেয়া কুপার ১৯৯১ সালে আন্তর্জাতিক টেনিসের ‘হল অব ফেমে’ জায়গা করে নেন। চারটি গ্র্যান্ড স্লাম ডাবলসও জিতেছিলেন তিনি। যার তিনটিতেই তার সঙ্গী ছিলেন ফ্রেসার। ১৯৫৭ সালে অস্ট্রেলিয়াকে ডেভিস কাপ জেতাতে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ১৯৫৯ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর রাজ্যের টেনিস পরিচালনা পর্ষদে যোগ দেন কুপার। এক দশক কাজ করেছেন জাতীয় পর্যায়ে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত