ফিলিপাইনের ব্যাংক ও ক্যাসিনোর বিরুদ্ধে ঢাকার ফের মামলা

  যুগান্তর ডেস্ক ০২ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফিলিপাইনের ব্যাংক ও ক্যাসিনোর বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক আবার মামলা করেছে। চার বছর আগে খোয়া যাওয়া বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার উদ্ধারে মামলাটি করা হয়েছে। গত সপ্তাহে ফিলিপাইনের ১৭টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ। খবর সিএনএন ফিলিপিন্সের।

সোমবার ম্যানিলার সোলেয়ার রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো অপারেটর ব্লুমবেরি রিসোর্টস কর্পোরেশন ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে জানায়, তাদের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ব্লুমবেরি রিসোর্টস ও হোটেল ইনকের বিরুদ্ধে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক মামলা করেছে। এ ছাড়া আরও ১৬ জনের বিরুদ্ধে নিউইয়র্কের একটি আদালতে দেওয়ানি মামলা করা হয়েছে। এতে আরও বলা হয়, রিজ্যাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ‘এখন পর্যন্ত আমাদের কোনো নোটিশ পাঠানো হয়নি। আমরা কঠোরভাবে এসব ভিত্তিহীন অভিযোগের বিরুদ্ধে লড়ব।’

সোমবার সিএনএনের প্রতিবেদনে বলা হয়, অভিযুক্তদের বিরুদ্ধে অর্থ রূপান্তর, চুরি ও হাতিয়ে নেয়া এবং এ জাতীয় সব কাজে সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া প্রতারণা, অনুপ্রবেশ, অন্যায়ভাবে অর্থ সংগ্রহেরও অভিযোগ করা হয়েছে। এর আগে মার্চে আরসিবিসি ও স্থানীয় ক্যাসিনোর বিরুদ্ধে করা বাংলাদেশের একটি মামলা খারিজ করে দেন যুক্তরাষ্ট্রের জেলা আদালত। এ ছাড়া ফিলিপাইনের ইস্টার্ন হাওয়াই লিসিউর কোম্পানি, সেঞ্চুরিটেক্স ট্রেডিং, রেমিটেন্স সংস্থা ফিলরাম সার্ভিস কর্পোরেশন এবং তাদের কর্মকর্তাদের এ অভিযোগ থেকে খালাস দেয়া হয়। তবে এ মামলায় আপিল করেছে বাংলাদেশ। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা হাতিয়ে নেয় হ্যাকাররা।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত