আনন্দবাজার পত্রিকার প্রথম নারী সম্পাদক ঈশানী

  কলকাতা প্রতিনিধি ০২ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

দক্ষিণ পূর্ব এশিয়ার বাংলা সংবাদপত্রগুলোর মধ্যে অন্যতম প্রাচীন কলকাতার আনন্দবাজার পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন ঈশানী দত্ত রায়। রোববার দুপুরে পত্রিকার সর্বোচ্চ কর্তৃপক্ষ অনির্বান চট্টোপাধ্যায়কে সরিয়ে ঈশানী দত্ত রায়কে সম্পাদক ঘোষণা করে।

১৯২২ সালের ১৩ মার্চ পত্রিকা চালুর পর থেকে এই প্রথম কোনো নারীকে সম্পাদকের দায়িত্বে দিল আনন্দবাজার গোষ্ঠী। দীর্ঘদিন পত্রিকার মালিক ‘সরকার পরিবার’-এর সদস্যরাই সম্পাদকের দায়িত্ব সামলেছেন। বছর ১৫ আগে প্রখ্যাত সাংবাদিক সুমন চট্টোপাধ্যায় ভারপ্রাপ্ত সম্পাদক হয়েছিলেন। কিন্তু কখনও কোনো নারী, তাও আবার সরকারের পরিবারের বাইরের এক সাংবাদিককে দায়িত্ব নিয়ে আসা অবশ্যই বাংলা সংবাদজগতে মাইলস্টোন।

কয়েক দিন ধরে বিদায়ী সম্পাদক অনির্বান চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে পুলিশি মামলার জেরে টানাপোড়েন চলছিল। করোনা সংক্রমণে মৃত্যু নিয়ে ভুল তথ্য দিয়ে সংবাদ প্রকাশের অভিযোগে একটি মামলা তার বিরুদ্ধে হয়েছে। পর পর দু’দিন তাকে কলকাতা পুলিশ হেয়ার স্ট্রিট থানায় ডেকে নিয়ে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করে।

ঈশানী কলকাতার ক্রাইস্ট চার্চ স্কুল, বেথুন কলেজ ও প্রেসিডেন্সিতে পড়াশোনা করেছেন। প্রথমে ১৯৯৬ সালে আনন্দবাজারে যোগ দেন। মাঝে কিছুদিন পড়াশোনার জন্য চাকরিতে ইস্তফা দেন। ফের ২০০৪ সালে যোগ দেন। সেই থেকে টানা নানা দায়িত্ব সামলেছেন। আর এবার হয়ে গেলেন ভারপ্রাপ্ত সম্পাদক।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত