ক্যাবের দাবি

পরিবহনে বর্ধিত ভাড়া মুদ্রাস্ফীতি বাড়াবে

  যুগান্তর রিপোর্ট ০৩ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাস ও মিনিবাসের ভাড়া বৃদ্ধির প্রভাব অন্যান্য খাতেও পড়বে। এতে মুদ্রাস্ফীতি দেখা দেবে। এছাড়া দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাবে। তাই বাস ও মিনিবাসের ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে প্রদত্ত আদেশ বাতিল করার দাবি জানিয়েছে কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে সভাপতি গোলাম রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সরকার যে সব শর্ত দিয়ে বাস ও মিনিবাসের ভাড়া বর্ধিত করেছে সেসব বেশিরভাগ ক্ষেত্রে বাস্তবসম্মত নয়। সরকার ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করলেও অনেক ক্ষেত্রে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে। মহামারীর এই দুর্যোগে দীর্ঘ দুই মাস ছুটিতে যখন জনজীবন বিপর্যস্ত, তখন বাস ও মিনিবাসের ভাড়া কর্মহীন নিু ও মধ্যবিত্তদের জীবন আরও দুর্বিষহ করে তুলছে। সরকারের ভাড়া বৃদ্ধির এই সিদ্ধান্তে অনেকেই হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন। বর্ধিত ভাড়া শুধু গণপরিবহন মালিকদেরই স্বার্থরক্ষা করবে এমন মন্তব্য অনেকেই করেছেন। অনেকেই বলেছেন, গণপরিবহনের ভাড়া বাড়লে তা স্বাভাবিক সময়ে কমানোর কোনো নজির নেই। শতকরা ৫০ ভাগ যাত্রী পরিবহন করোনা থেকে যাত্রীদের সুরক্ষা দেবে এর কোনো নিশ্চয়তা নেই। এছাড়া এই সিদ্ধান্ত বাস্তবায়নও দুরূহ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত